রাশিয়া বিশ্বকাপে থাকছেনা ব্রিটিশ রেফারি
বৃহস্পতিবার, ২রা জুলাই, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রাশিয়া বিশ্বকাপে থাকছেনা ব্রিটিশ রেফারি

২০১৮ ফিফা বিশ্বকাপকে সামনে রেখে তোড়জোড় শুরু হয়ে গেছে ফুটবল বিশ্বে। অংশগ্রহনকারী দলগুলো নিজেদের ঝালিয়ে নিতে প্রস্তুতি ম্যাচ খেলছে একের পর এক। তবে এবারের বিশ্বকাপে দর্শকরা দেখতে চলেছেন এক যুগান্তকারী ঘটনা। আর সেটি হলো যে দেশে ফুটবলের জন্ম সে দেশের কোনো রেফারি অংশ নেবেননা ২০১৮ ফিফা বিশ্বকাপে।

মোট ৩৬জন রেফারি ম্যাচ পরিচালনা করবেন রাশিয়া বিশ্বকাপে। সহকারী রেফারির ভূমিকায় থাকবেন আরও ৬৩ জন। কিন্তু ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড অথবা উত্তর আয়ারল্যান্ডের কোনো রেফারিকে দেখা যাবে না রাশিয়া বিশ্বকাপে।

ব্রিটিশ রেফারি মার্ক ক্লাটেনবার্গ

সর্বশেষ এই নজির দেখা গিয়েছে ১৯৩৮ ফ্রান্স বিশ্বকাপে। অর্থাৎ ৮০ বছরের মধ্যে এই প্রথমবারের মতো বিশ্বকাপে দেখা যাবে না কোনো ব্রিটিশ রেফারিকে। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে রেফারির দায়িত্ব পালন করা নিকোলা রিজোলি অবসরে গেছেন। তার জায়গায় ইতালির প্রতিনিধি জিয়ানলুকা রচ্চি।

তবে দুই বছর আগে রাশিয়া বিশ্বকাপের রেফারিদের খসড়া তালিকায় মার্ক ক্লাটেনবার্গের নাম ছিল। কিন্তু গত বছর ইংলিশ প্রিমিয়ার লিগ ছেড়ে সৌদি আরব ফুটবল ফেডারেশনে রেফারিদের প্রধানের দায়িত্ব নেন এই ইংরেজ। রাশিয়া বিশ্বকাপের জন্য ফিফার খসড়া রেফারি তালিকা থেকেও নিজেকে প্রত্যাহার করে নেন গত ইউরো ফাইনাল পরিচালনা করা ক্লাটেনবার্গ। ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) তার বিকল্প হিসেবে আরেকজন রেফারি নেয়ার অনুরোধ করলেও ফিফা কর্ণপাত করেনি।

রাশিয়া বিশ্বকাপ আসরে ঠাঁই পাওয়া উয়েফা এফিলিয়েটেড রেফারিদের মধ্যে রয়েছেন- জার্মানি, তুরস্ক, রাশিয়া, হল্যান্ড, পোল্যান্ড, স্পেন, সার্বিয়া, ইতালি, স্লোভানিয়া ও ফরাসি রেফারি।

অর্থসূচক/জেডএ/এসবিটি

এই বিভাগের আরো সংবাদ