ক্রেতাদের নিশ্চয়তা দিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী

Probashi-Kollan-Bank_12.12.13_Dominic--1বাংলাদেশে ব্যবসা করতে বিদেশি পোশাক ক্রেতাদের শতভাগ নিশ্চায়তা দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোখাররফ হোসেন। তাছাড়া দুই তিন সপ্তাহের মধ্যে পরিস্থিতির উন্নতি হবে বলেও আশ্বাস্ত করেন তিনি।

 

বৃহস্পতিবার দুপুরে পোশাক শিল্পখাতে বিদেশি ক্রেতা প্রতিষ্ঠানের স্থানীয় প্রতিনিধি দলের সঙ্গে নিজ কার্যালয়ে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের সঙ্গে তিনি এ আশ্বাসের কথা বলেন।

তিনি বলেন, চলমান পরিস্থিতি ও পোশাকখাতের অস্থিরতা খুবই সাময়িক। নির্বাচনকালীন সময়ে এমনটাই হয় দাবী করে বলেন, এটা শিগগিরই কেটে যাবে।

দেশের চলমান রাজনৈতিক অস্থিরতা ও পোশাকখাতে নাশকতায় বিদেশি ক্রেতারা এখন শংকিত। অতীতের মতো আবার যাতে ক্রেতারা নিশ্চিন্তে ব্যবসা করতে পারে তার জন্য সরকারের পক্ষ থেকে আশ্বাস দেন তিনি।

মন্ত্রী স্ট্যান্ডার্ড গ্রুপের কারখানায় আগুনকে নাশকতা হিসাবে উল্লেখ করে বলেন, এটা একটি সুপরিকল্পিত নাশকতামূলক কাজ। পরিকল্পিতভাবে কারখানার ৯টি তলায়ই আগুন দেওয়া হয়েছে। যাতে কোটি টাকা ক্ষতি হয়েছে। এতে করে বিদেশি ক্রেতারা খুবই সংকিত হয়ে পড়েছে বলেও মনে করেন তিনি।

তবে দোষীদের গ্রেপ্তারও শাস্তির ব্যাপারে তিনি বলেন, ইতোমধ্যে ৪৫ থেকে ৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আর প্রকৃত দোষীদের ধরতে প্রচেষ্টা অব্যহত আছে বলেও দাবি করেন তিনি।

এছাড়া পোশাকখাতে সংকটের সমাধানে ৭ থেকে ১০ সদস্যের একটা স্টিয়ারিং কমিটি করা হয়েছে। যারা সমস্যা সমাধান করার জন্য বসবে। যাতে আর স্ট্যান্ডার্ডের মতো ঘটনা না ঘটে।

আর যারা দেশে নাশকতা করছে তারা কোনো রাজনৈতিক দল নয় বলে মনে করেন মন্ত্রী।

এদিকে বৈঠক শেষে আতিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, ক্রেতারা খুবই শংকিত। তারা তাদের ব্যবসা অন্য দেশে সরিয়ে নিচ্ছে। চলমান রাজনৈতিক অস্থিরতার মাঝে ব্যবসা করতে পারছেন তারা। ইতোমধ্যে রপ্তানি আদশের ৩০ ভাগই কমে গেছ। সামনের দিনে আরও কমবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ‘রাজনৈতিক সহিংসতার কারণ দেখিয়ে বিদেশি ক্রেতারা আমাকে বলছে তারা অন্য দেশে তাদের রপ্তানি আদশে সরিয়ে নিবে। অন্য দেশে উৎস খঁজছেন তারা’।

তিনি বলেন, ‘তাই আমরা এই অসুস্থ্য রাজনীতি হতে পরিত্রান চাই।’

তা না হলে এদেশে তারা ব্যবসা করতে পারবেন না বলেও জানান তিনি।