সেন্সরের মাধ্যমে বাসায় বসে হৃদরোগ পর্যবেক্ষণ করবে চিকিৎসক
শুক্রবার, ৭ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সেন্সরের মাধ্যমে বাসায় বসে হৃদরোগ পর্যবেক্ষণ করবে চিকিৎসক

প্রযুক্তির আশির্বাদে আবিষ্কার হতে যাচ্ছে এমন এক সেন্সর যার মাধ্যমে রোগীকে হাসপাতালে গিয়ে জানাতে হবেনা হৃদরোগের অবস্থা। যে কোনো যায়গা থেকেই রোগীর অবস্থা জানতে পারবেন ডাক্তার।

আমেরিকার বিজ্ঞানীরা হাতে বেঁধে রাখা যায় এমন একটি সেন্সর প্যাচ তৈরি করতে চলেছেন যা হৃদরোগে আক্রান্ত রোগীদের দ্রুত সুস্থ করে তুলতে সাহায্য করবে। এই সেন্সর ক্রমাগত রোগীর অবস্থা তার চিকিৎসকের কাছে পাঠাবে।

বিজ্ঞানীদের যে দলটি এটি তৈরি করছেন তারা বলছেন, চিকিৎসকরা দূরে বসেই সার্বক্ষণিক রোগীর অগ্রগতি-অবনতি পর্যবেক্ষণ করতে পারবেন। ফলে তার রোগমুক্তির সম্ভাবনা অনেক বেড়ে যাবে।

এ বিষয়ে বিস্তারিত একটি গবেষণার ফলাফল আমেরিকায় বিজ্ঞানীদের একটি সম্মেলনে প্রকাশ করা হয়েছে।

লিজি ম্যাকানিচ নামে এক ডাক্তার দুই বছর আগে স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর বেশ কয়েকসপ্তাহ ধরে নড়তে চড়তে, কথা বলতে বা গিলতে পর্যন্ত পারছিলেন না। তার হাতে পরীক্ষামূলকভাবে এই সেন্সর পরানো হয়েছে।

এই সেন্সর দেখতে ছোটো এক টুকরো প্লাস্টারের মতো যা চামড়ার সঙ্গে লাগিয়ে দেওয়া যায়। এরপর বিনা তারেই এ প্যাচটি চিকিৎসকদের কাছে তথ্য পাঠাতে পারবে।

লিজি বিবিসিকে বলেন, এই সেন্সর দিয়ে স্ট্রোকে আক্রান্ত রোগীর কোন পেশী কাজ করছে আর কোনটি করছে না তা বোঝা যাবে। ফলে স্ট্রোকের কারণে শরীরের ঠিক কোথায় ক্ষতি হয়েছে, তা সুনির্দিষ্টভাবে বোঝা যাবে।

লিজির থেরাপিস্ট ক্রিস্টেন হোল বলেন, রোগীরা পরামর্শ মত কাজ করছে কিনা – তা বুঝতে এখন তাদের মুখের কথার ওপর ভরসা করতে হয়। ‘এখন এসব তথ্য আমি দূরে বসে এই সেন্সরের মাধ্যমে পেয়ে যাবো।’

বিজ্ঞানীদের জন্য বড় যেটা চ্যালেঞ্জ ছিল তা হচ্ছে – একটি ছোটো নমনীয় প্যাচের মধ্যে প্রচুর সংখ্যায় ইলেকট্রনিক ডিভাইস ঢোকানো যেটা আবার রোগীদের জন্য অস্বস্তি তৈরি না করে।

শিকাগোর নর্থ-ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের জন রজার্স, যিনি এই সেন্সর প্যাচ আবিষ্কার করেছেন, তিনি বলেন, ‘মানুষ বুঝতেই পারবে না এই প্যাচের ভেতর এতো কারিগরি রয়েছে।’

এ বছরের শেষে পরীক্ষা পর্ব শেষ হলে এটির বাণিজ্যিক উৎপাদন শুরু হতে পারে।

অর্থসূচক/জেডএ/জেডআর

 

এই বিভাগের আরো সংবাদ