অবরোধ ও হরতালের কবলে আট কোম্পানির এজিএম ও ইজিএম

dse
ডিএসই লোগো

dse১৮ দলীয় জোটের ডাকা টানা হরতাল ও অবরোধের কবলে পড়ছে বিভিন্ন কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও জরুরি সাধারণ সভা (ইজিএম)। এতে করে ক্ষতির মুখে পড়ছে ওই সমস্থ কোম্পানিগুলো। আর অন্যদিকে সঠিক সময়ে এজিএম করা নিয়ে সঙ্কায় আছেন কোম্পানি কর্তৃপক্ষ। অনিশ্চয়তায় ভুগছেন বিনিয়োগকারী। আর যদিও এজিএম ও ইজিএম করা হয় ওই সভায় কি পরিমাণ বিনিয়োগকারী উপস্থিত থাকতে পারবে তা নিয়েও ভাবনায় পরেছে কোম্পনি কর্তৃপক্ষ।

 

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা যায়, শুধু গত কয়েকদিনে আটটি কোম্পানি এজিএম ও ইজিএম স্থগিত হয়েছে। কোম্পানিগুলো হলো ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি), তাল্লু স্পিনিং, মিথুন নিটিং, প্রিমিয়ার সিমেন্ট, ঢাকা ডাইং, ফাইনফুড, দুলামিয়া কটন, ফ্যামিলি টেক্স এবং, বিডিকম অনলাইন।

কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, শুধু মাত্র রাজনৈতিক অস্থিরতার কারণে এজিএম ও ইজিএম স্থগিত করা হচ্ছে। তারা বলছেন আমরা এজিএম বা ইজিএম করলাম কিন্ত সেখানে শেয়ারহোল্ডারগন উপস্থিত না থাকে তাহলে কোনো সিদ্ধান্ত নিতে চাইলেও তা নিতে পারবো না। শেয়ারহোল্ডাদের উপস্থিতির কথা মাথায় রেখেই এজিএম ও ইজিএম স্থগিত করা হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে ফাইন ফুডের ঊর্ধ্বতম একজন কর্মকর্তা অর্থসূচককে বলেন, দেশের রাজনৈতিক অস্থিরতার কারণে আমরা একে একে দুইবার এজিএম স্থগিত করেছি। প্রথমে ৪ ডিসেম্বর করার কথা থাকলেও পরিবর্তন করে তা ৭ ডিসেম্বর করা হয়েছিল। তা আবার পরিবর্তন করা হয়েছে্। তবে এখোনো সময় নির্ধারণ করা হয়নি কবে করা হবে।

অন্যদিকে প্রিমিয়ার সিমেন্টের এক কর্মকর্তা জানান, অনিবার্যকারণ বশত আমাদের কোম্পানির এজিএম স্থগিত কারেছি। এক প্রশ্নের জবাবে তিনি জানান, আসলে হরতাল ও অবরোধের কারণেই স্থগিত করা হয়েছে।

ডিএসই সূত্রে জানা যায়, আইসিবির ৩৭তম এজিএম ও ইজিএম হওয়ার কথা ছিল ৩০ নভেম্বর। কিন্তু অনিবার্য কারণ বশত তা স্থগিত করে ১৩ ডিসেম্বর তারিখ নির্ধারণ করে। অন্যদিকে তাল্লু স্পিনিং ও মিথুন নিটিংয়ের ১২ ডিসেম্বর তা পরিবর্তন করে পুন:রায় তারিখ নির্ধারণ করেছে ২০ ডিসেম্বর।

একই পথ অনুসরণ করছে প্রিমিয়ার সিমেন্ট। কোম্পানাটির বার্ষিক সাধারণ সভা বা এজিএম হওয়া কথা ছিল ১৪ ডিসেম্বর। তা পরিবর্তন করে তারিখ নির্ধারণ করেছে ১৭ ডিসেম্বর।

অন্যদিকে ঢাকা ডাইংয়ের এজিএম হবে ২৪ ডিসেম্বর, আর ফাইনফুডের প্রথম এজিএমের তারিখ ৪ ডিসেম্বর করার কথা বলা হলেও তা পরিবর্তন করে ৭ ডিসেম্বর করে। কিন্ত দ্বিতীয় দফায়ও তা পরিবর্তন করা হয়েছে। তবে কবে এজিএম হবে তাএখনো দিন ক্ষন ঠিক করা হয়নি। অন্যদিকে বিডিকম অনলাইনের এজিএম হবে আগামি ২৫ ডিসেম্বর। যদিও এটি হওয়ার কথা ছিল ২১ ডিসেম্বর। এছাড়াও ফ্যামিলি টেক্সের এজিএম ১০ জানুয়ারি হওয়ার কথা থাকলেও তা হবে ২৪ জানুয়ারি।