ArthoSuchak
সোমবার, ৩০শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বিপির মুনাফা এক বছরে দ্বিগুণ বেড়েছে

বিশ্ব বাজারে জ্বালানী তেলের দাম বৃদ্ধির ফলে ব্রিটিশ পেট্রোলিয়ামের মুনাফা গত এক বছরের তুলনায় দ্বিগুন বেড়েছে বলে জানিয়েছে কোম্পানিটি। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত এক বছরে কোম্পানিটির মুনাফা ২.৬ বিলিয়ন ডলার থেকে বেড়ে দাঁড়ায় ৬.২ বিলিয়ন ডলারে।

কোম্পানিটির প্রধান নির্বাহী বব ডুডলে এর উচ্ছ্বসিত প্রশংসা করে বলেন, বিপির সাম্প্রতিক বছরের ইতিহাসে গেল বছরটি খুবই তাৎপর্যপূর্ন।

বিপি গত বছর ৭টি তেল ও গ্যাস ক্ষেত্র থেকে উত্তোলন শুরু করেছে। প্রতিদিন এতে ১২ শতাংশ থেকে ২৪৭ মিলিয়ন ব্যারেল তেল উৎপাদিত হয়েছে।

গত সপ্তাহে বিপি ঘোষণা করেছে আগামী ২০২০ সাল নাগাদ উত্তর সাগরে তেল উৎপাদন ২ লাখ ব্যারেলে পৌঁছবে। কোম্পানিটি এখন তার পঞ্চবার্ষিকী পরিকল্পনার দ্বিতীয় বর্ষে অবস্থান করছে বলে জানান ডুডলে।

তিনি বলেন,  উৎপাদন বাড়তে থাকায় আমাদের আত্মবিশ্বাস বেড়ে চলেছে এবং ২০২১ সাল নাগাদ স্টেকহোল্ডাদের হাতে মুনাফা  পৌঁছে দিতে পারবো।

কোম্পানিটির মুনাফা ২০১৬ সালের একই সময়ের তৃতীয় প্রান্তিকের তুলনায় ৪০০ মিলিয়ন থেকে চলতি বছর চতুর্থ প্রান্তিকে ২.১ বিলিয়ন ডলারে বেড়ে দাঁড়ায়।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়ে যাওয়ায় তেল কোম্পানিদের মধ্যে চাঙ্গা ভাব লক্ষ্য করা যাচ্ছে। ২০১৪ সালের ডিসেম্বরের পর এ বছর জানুয়ারিতে তেলের দাম ব্যারেল প্রতি বেড়ে দাঁড়ায় ৭০ ডলার।

২০১০ সালে মেক্সিকো উপসাগরে ৪.৯ মিলিয়ন ব্যারেল তেল ফুটো হয়ে বিষ্পেরণের ঘটনায় ৭ জনের প্রানহানি হয় এবং ১৭জন আহত হয়। গভীর সাগরে এ তেলের ছড়িয়ে পড়া বন্ধে কয়েক বছর ধরেই কাজ করছে কোম্পানিটি।

অর্থসূচক/জেডআর

এই বিভাগের আরো সংবাদ