রাজধানীতে বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা
শুক্রবার, ৫ই জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

রাজধানীতে বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে (বিসিএসআইআর) চলছে ৩ দিনব্যাপী বিজ্ঞান ও শিল্প প্রযুক্তি মেলা। ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা এ মেলায় অংশগ্রহণ করেছে।

এবারের মেলায় ঢাকাসহ সারাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, খুদে বিজ্ঞানী এবং স্বশিক্ষিত বিজ্ঞানী, উদ্ভাবক/বিজ্ঞান ক্লাবসহ প্রায় ৫৫২ জন অংশগ্রহণকারী যোগ দিয়েছে। ১৭৭ টি বাছাইকৃত প্রকল্প প্রর্দশন করছে তারা।

এছাড়াও বিসিএসআইআর-এর গবেষণা ও উন্নয়ন কর্মকাণ্ড এবং এ প্রতিষ্ঠানের উদ্ভাবিত প্রসেস নিয়ে গড়ে ওঠা স্থানীয় শিল্পোদ্যোক্তাদের পণ্য প্রদর্শন করছে।

অংশগ্রহণকারীদের মধ্যে থেকে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি, ৯ম থেকে ১০ম শ্রেণি, একাদশ-দ্বাদশ শ্রেণি এবং স্ব-শিক্ষিত উদ্ভাবক/বিজ্ঞান ক্লাব এই ৪টি ক্যাটাগরিতে মোট ১২টি দলকে পুরস্কার ও অংশগ্রহকারী সকলকে সনদপত্র প্রদান করা হবে মেলার শেষদিন।

রাজধানীর হলিক্রস, সিটি কলেজ, ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ, আইডিয়াল, গর্ভনমেন্ট ল্যাবরেটরি, মনিপুর উচ্চ বিদ্যালয়, রেসিডেনসিয়াল মডেল কলেজ, বীরশ্রেষ্ট নূর মোহাম্মদসহ ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা এ মেলায় অংশগ্রহণ করেছে।

৩ দিনব্যাপী এ মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত চলবে। মেলা সবার জন্য উন্মুক্ত।

অর্থসূচক/এসবিটি

এই বিভাগের আরো সংবাদ