মা হচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
শুক্রবার, ৫ই জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মা হচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন (৩৭) ঘোষণা দিয়েছেন তিনি মা হতে যাচ্ছেন। আগামী জুনে তিনি ও তার পার্টনার ক্লার্ক গেফোর্ড তাদের সন্তান ভূমিষ্ঠ হওয়ার প্রত্যাশা করছেন।

প্রধানমন্ত্রী থাকাকালীন গর্ভধারণের এ ঘটনা দেশটিতে একটি নজির হয়ে থাকবে। বিশ্বের সর্বকনিষ্ঠ এই প্রধানমন্ত্রী জানান আজ শুক্রবার একটি ই-মেইল বার্তায় জানান, সন্তান জন্মের পর ৬ সপ্তাহ ছুটি নেবেন। আর এ সময় দায়িত্ব পালন করবেন ডেপুটি প্রধানমন্ত্রী ইউন্সটন পিটার। তবে ছুটি শেষে যথারীতি কাজে ফেরার কথাও জানিয়েছেন। সূত্র বিবিসি।

নিজ বাসার সামনে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডের্ন ও তার পার্টনার ক্লার্ক গেফোর্ড।

ফেসবুকে একটি পোস্টে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, ক্লার্ক ও আমি খুবই উচ্ছ্বসিত। আমাদের দলের সদস্য সংখ্যা ২ থেকে ৩ হবে।

তিনি আরো বলেন, আমি হব প্রধানমন্ত্রী ও মা। আর ক্লার্ক বাসায় থাকবে। জাসিন্দা আরডার্নের পার্টনার ক্লার্ক গ্যাফোর্ড নিউজিল্যান্ডের একটি টেলিভিশনে রান্নাবিষয়ক অনুষ্ঠান পরিচালনা করেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে জাসিন্দা আরডার্ন বলেন, আমিই প্রথম নারী নই যে একসঙ্গে অনেক কাজ করি। এসব কাজে অনেক নারীই রয়েছেন, যারা খুব ভালোভাবেই এসব করতে পেরেছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী হবো এটা জানার মাত্র ৬ দিন আগে জানতে পারি যে আমি গর্ভবতী। বাচ্চা হওয়ার পর তিনি যখন ছুটিতে যাবেন তখনও তার সঙ্গে যোগাযোগ করা যাবে এবং তাকে সবসময় পাওয়া যাবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে শুক্রবার নিজের গর্ভবতী হওয়ার খবর জানানোর পর প্রচুর শুভকামনা পেয়েছেন তিনি।

জেসিন্ডা আরডার্ন লেবার পার্টির দায়িত্ব পান গতবছর জুলাইয়ে। পরে তিনি জানিয়েছিলেন, দায়িত্ব নেওয়ার আগে মাত্র এক ঘণ্টা সময় পেয়েছিলেন তিনি। হঠাৎ তাকে জানানো হয়েছিল, এন্ড্রু লিটল পার্টি প্রধানের পদ থেকে পদত্যাগ করতে যাচ্ছেন। বিরোধী দলীয় নেতার দায়িত্ব পাওয়ার পর প্রথম দিনই এক টেলিভিশন টক শোতে জেসিন্দাকে জিজ্ঞেস করা হয়েছিল, ক্যারিয়ার আর মাতৃত্ব – কোনটিকে তিনি আগে রাখবেন।

জেসিন্দার উত্তর ছিল- ২০১৭ সালে এসে এমন প্রশ্ন একেবারেই গ্রহণযোগ্য নয়।

জেসিন্দা  শুক্রবার যেভাবে নিজের গর্ভধারণের ঘোষণা দিলেন, সেটাও বিশ্বনেতাদের ক্ষেত্রে বিরল ঘটনা- এমনটাই লিখেছে বিবিসি।

১৯৯০ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের সময় কন্যা সন্তানের মা হয়েছিলেন বেনজীর ভুট্টো। আধুনিক বিশ্বে কোনো নারী সরকারপ্রধানের সন্তানের মা হওয়ার ঘটনা সেটাই প্রথম।

এই বিভাগের আরো সংবাদ