পোশাক শ্রমিকদের বেতন নির্ধারণে মজুরি বোর্ড
রবিবার, ১৩ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পোশাক শ্রমিকদের বেতন নির্ধারণে মজুরি বোর্ড

পোশাক খাতের শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি নির্ধারণে বোর্ড পুনর্গঠন করেছে সরকার। আগামী ৬ মাসের মধ্যে এই কমিটি পোশাক খাতের শ্রমিকদের বেতন কাঠামো যাচাই-বাছাই করে সুপারিশসহ প্রতিবেদন দেবে। এরপর সরকার পোশাক শ্রমিকদের নতুন বেতন কাঠামো চূড়ান্ত করবে।

আজ রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এ তথ্য জানান। নতুন কমিটিতে মজুরি বোর্ডের স্থায়ী চার সদস্যের সঙ্গে পোশাক মালিকদের সংগঠন সভাপতি সিদ্দিকুর রহমান এবং জাতীয় শ্রমিক লীগের মহিলা বিষয়ক সম্পাদক শামসুন্নাহারকে যুক্ত করা হয়েছে।

তৈরি পোশাক কারখানার শ্রমিক। ফাইল ছবি।

প্রতিমন্ত্রী বলেন, আমরা আশা করছি, আগের কাঠামোর পাঁচ বছর শেষ হওয়ার আগেই পোশাক খাতের শ্রমিকদের জন্য নতুন একটি মজুরি কাঠামো দিতে পারব।

এর আগে, পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি পুনঃনির্ধারণ করা হয়েছিল ২০১৩ সালের ১ ডিসেম্বর। তিন হাজার টাকা মূল বেতন ধরে ৫ হাজার ৩০০ টাকা ন্যূনতম মজুরি ঠিক করা হয়েছিল তখন। নতুন কাঠামোয় ওই বেতন তারা পাচ্ছেন ২০১৪ সালের জানুয়ারি থেকে।

গত কয়েক বছরের মূল্যস্ফীতিতে জীবনযাত্রার ব্যয় বাড়ায় শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ানোর দাবি জানিয়ে আসছে শ্রমিক সংগঠনগুলো। তাদের দাবি, তৈরি পোশাক খাতের শ্রমিকদের ন্যূনতম বেতন হতে হবে ১৬ হাজার টাকা।

অর্থসূচক/আজম/এসএম

এই বিভাগের আরো সংবাদ