ট্যাক্সিক্যাব সার্ভিস চালু রাখার দাবিতে পথসভা

taxiট্যাক্সিক্যাব শিল্প রক্ষা ও ট্যাক্সিক্যাব সার্ভিস চলমান রাখার দাবিতে ট্যাক্সির‌্যালি করেছে ঢাকা মহানগর ট্যাক্সিক্যাব মালিক কল্যাণ সমিতি।

বুধবার ১২ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে প্রায় ৫০০ ট্যাক্সিক্যাব নিয়ে সংগঠনটি পথসভা ও ট্যাক্সিক্যাব র‌্যালির আয়োজন করেছে।
র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলীন বলেন, ১১ হাজার ২৬০টি ট্যাক্সিক্যাবের লাইসেন্সের বৈধতার মেয়াদ আগামি ৩১ শে ডিসেম্বর শেষ হয়ে যাবে, কিন্তু এ পরিবহন সার্ভিসের মেয়াদ বাড়ানোর কোন পদক্ষেপ সরকারের পক্ষ থেকে গ্রহণ করা হয়নি। আর এ মেয়াদ বাড়ানো না হলে এ শিল্পের সাথে জড়িত প্রায় দেড় লাখ পরিবারের আয়ের পথ বন্ধ হয়ে যাবে। ফলে তাদের মানবেতর জীবন যাপন করতে হবে।
এ  সময় তিনি বলেন, রাস্তায় সার্জেন্ট ও পুলিশের অহেতুক হয়রানি বন্ধ না করলে পুলিশি দুর্নীতি ক্রমশ বাড়তে থাকবে। আর এ দুর্নীতির শিকার হবে রাস্তার এসব পরিবহণ শ্রমিকরা। সেই সঙ্গে রাস্তায় গাড়ি জ্বালাও-পোড়াও রাজনীতি বন্ধ করতে হবে।

পথসভায় ট্যাক্সিক্যাব মালিক সমিতির সাধারণ সম্পাদক ও প্রধান সমন্বয়কারী ওবায়দুল হক বলেন, ঢাকা মহানগরে প্রায় ৪ হাজার ট্যাক্সিক্যাব রয়েছে, আর এ পরিবহনের উপার্জনের সাথে প্রায় দেড় লাখ পরিবার সম্পৃক্ত। এ বৃহৎ জনগোষ্ঠির জীবনমানের দিক বিবেচনা করে ট্যাক্সিক্যাব পরিবহণের বৈধতার মেয়াদ বাড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
সভায় ওবায়দুল বলেন, বর্তমানে আরও ৬ হাজার ৭৪০টি নতুন ট্যাক্সিক্যাব রোড পারমিট পাওয়ার কথা ছিল। কিন্তু সরকারি নীতিমালার জটিলতার কারণে এ ক্যাবগুলো লাইসেন্স পাচ্ছে না।
সংগঠনের সভাপতি মো. সারওয়ার হোসেনের সভাপতিত্বে এতে সংগঠনের অন্যান্য নেতারা উপস্তিত ছিলেন ।

জেইউ/