দেশে-বিদেশে ভ্রমণে ওয়েবসাইটগুলো
শুক্রবার, ১০ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

দেশে-বিদেশে ভ্রমণে ওয়েবসাইটগুলো

শীতকাল ভ্রমণের মৌসুম। এ মৌসুমে দেশে বিদেশে ঘুরতে যাওয়ার আদর্শ সময় বলা হয়ে থাকে। কিন্তু চাইলেই তো যাওয়া যায় না। এ বিষয়ে আগেই খোঁজ নিতে হয়।

কোথায় যাবেন, কিভাবে যাবেন, কিভাবে টিকেট বুকিং দেবেন, ভিসা প্রসেস করবেন কীভাবে ইত্যাদি বিষয়ে জানতে ঢুঁ মারতে হবে ভ্রমণ বিষয়ক ওয়েবসাইটে। তাই যারা দেশে বা বিদেশে বেড়াতে যেতে চান, তাদের জানার জন্য দেশের গুরুত্বপূর্ণ কিছু ভ্রমণ বিষয়ক ওয়েবসাইট দেওয়া হলো-

জাতীয় তথ্য কোষ

এটি একটি সরকারি ওয়েবসাইট। এখানে প্রায় সব ধরনের জাতীয় তথ্য সংরক্ষিত রয়েছে। এছাড়া পর্যটন নামক পেজে বাংলাদেশের প্রায় ৭১টি দর্শনীয় এলাকার বর্ণনা দেয়া আছে। দর্শনার্থীরা সেখানে কী ধরনের সুবিধা ভোগ করতে পারবেন, সে সম্পর্কেও আলোচনা করা আছে। পেজটি দেখতে ভিজিট করুন www.infokosh.bangladesh.gov.bd ঠিকানায়।

পর্যটন করপোরেশন

‘পর্যটন ডট গব ডট বিডি’ বাংলাদেশের বিভিন্ন স্থানের পর্যটন বিষয়ক ওয়েবসাইট। সাইটটির বাংলা, ইংরেজি ও জাপানিজ ভার্সন রয়েছে। দেশের সব পর্যটন স্থানগুলো পর্যটন আর্কষণ মেনুতে সাজানো। এখানে দেশের নামকরা হোটেল, মোটেল ও রেস্তোরাঁ সম্পর্কে তথ্য রয়েছে। ওয়েবসাইটটি ভিজিট করুন www.parjatan.gov.bd ঠিকানায়।

ট্রাভেল নিউজ

ওয়েবসাইটটি মূলত দেশ ও দেশের বাহিরে ভ্রমণের খোঁজ-খবর দিয়ে থাকে। এখানে পাওয়া যাবে বিভিন্ন ট্রাভেল এজেন্সির ঠিকানা, ট্যুরিস্ট স্পটগুলোর সমসাময়িক খবর, হোটেল বা রিসোর্টের খবর, যাতায়াত ব্যবস্থাসহ অনেক কিছু। এছাড়াও বিভিন্ন দেশের দূতাবাসের ঠিকানা ও সমসাময়িক নীতিমালা সম্পর্কে তথ্য এখানে পাওয়া যাবে। সাইটটি দেখতে bdtravelnews.com ঠিকানায় ভিজিট করুন।

বাংলা ট্রাভেল

বিভিন্ন পত্রিকায় প্রকাশিত ভ্রমণসংক্রান্ত বিভিন্ন ফিচার হুবহু তুলে এনে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে সাজানো হয় এতে। ফলে ভ্রমণ বিষয়ক অনেক তথ্য রয়েছে এখানে। সাইটটিতে দেশ ও দেশের বাইরের বিভিন্ন দর্শনীয় স্থানের বর্ণনাসহ ভ্রমণ বিষয়ক বিভিন্ন টিপস আলাদা ক্যাটাগরিতে তুলে ধরা হয়। এটি দেখতে ভিজিট করুন www.ebanglatravel.com ঠিকানায়।

সুন্দরবন ট্যুরস

সাইটটিতে সুন্দরবন ভ্রমণসংক্রান্ত তথ্য মিলবে। এখানে Travel Around, How to go এবং Gallery-সহ বেশ কিছু বিভাগ রয়েছে। How to go বিভাগে সুন্দরবনে যাওয়ার বেশ কিছু তথ্য মিলবে। সাইটটি sundarbantours.com ঠিকানায় দেখা যাবে।

পর্যটন বিচিত্রা

এটি একটি মাসিক ম্যাগাজিন। প্রিন্ট ভার্সনের পাশাপাশি এই ম্যাগাজিনটির একটি ওয়েব ভার্সনও রয়েছে। সম্পূর্ণ বাংলায় তৈরি এই ওয়েবসাইটটিতে রয়েছে পর্যটন শিল্প ও পর্যটন সংশ্লিষ্ট ইভেন্ট, পর্যটন সংশ্লিষ্ট ব্যক্তিদের সংবাদ। এছাড়া প্রতি সংখ্যাতেই দেশ ও দেশের বাইরের বিভিন্ন দর্শনীয় স্থানের বিস্তারিত তথ্য ফিচার আকারে তুলে ধরা হয়। সাইটটির জন্য www.parjatanbichitra.com ঠিকানা ভিজিট করুন।

টুরিস্টগাইড২৪ডটকম

‘টুরিস্টগাইড২৪ডটকম’ সম্পূর্ণ ভ্রমণ বিষয়ক ওয়েবসাইট। বাংলা এবং ইংরেজি উভয় ভার্সনে সাইটটি সাজানো। ওয়েবসাইটটি ভিজিট করুন www.touristguide24.com ঠিকানায়।

গ্রীন বাংলাদেশ ট্যুরস

দেশের দর্শনীয় স্থানগুলোর বিবরণসমৃদ্ধ এ সাইটটির Popular Tours বিভাগ থেকে আপনার কাঙ্ক্ষিত স্থান নির্বাচন করে প্রয়োজনীয় তথ্য ও ছবি সংগ্রহ করতে পারেন। এছাড়াও এখানে বেশ কয়েকটি বিভাগ রয়েছে। দেশের যেকোনো স্থানে যাওয়ার উপায় এবং ভাড়ার বিস্তারিত greenbangladeshtours.com ঠিকানায় পাওয়া যাবে।

ডিসকভারি বাংলাদেশ

সাইটটিতে মিলবে বিভিন্ন জায়গার ছবি, যাতায়াতের বিস্তারিত, হোটেলের ঠিকানাসহ বেশ কিছু তথ্য। সাইটটির দেখতে পাবেন discoverybangladesh.com ঠিকানায়।

কুয়াকাটা ট্যুরস

কুয়াকাটা ভ্রমণে ইচ্ছুকদের জন্য অনেক উপকারী একটি ওয়েবসাইট। এখানে কুয়াকাটা ও তার আশেপাশের এলাকায় উপভোগ করার মত কি আছে, তা ছবিসহ বর্ণনা করা হয়েছে। এছাড়া কুয়াকাটা ভ্রমণের বিস্তারিত তথ্য www.kuakatatours.com ওয়েবসাইটে পাওয়া যাবে।

 

ট্রাভেল লিংক বাংলাদেশ

এ ওয়েবসাইটটিতে দেশে ও বিদেশে ভ্রমণের স্বল্পমূল্যে প্যাকেজ অফার করে থাকে। বিশ্বের বিভিন্ন পর্যটন দেশে ভ্রমণের ভিসা বুকিং দেওয়া হয় এ সাইটের মাধ্যমে। সাইটটি দেখতে ক্লিক করুন এই ঠিকানায়। http://travellinkbangladesh.com/

অর্থসূচক/এসবিটি

এই বিভাগের আরো সংবাদ