ArthoSuchak
বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

গণ-জন্মদিন ১ জানুয়ারি!

জানা নেই প্রকৃত জন্ম তারিখ। তাই  ইংরেজি বছরের প্রথম দিনটিকেই বেছে নেন নিজের জন্মতারিখ হিসেবে এবং পালন করেন তারা। অবাক হলেও সত্য। পহেলা জানুয়ারি গণ-জন্মদিন হিসেবে পালিত হচ্ছে আফগানিস্তানে।

এএফপির এক প্রতিবেদনে জানা যায়, ইসলামিক বর্ষ শুধু ইরান ও আফগানিস্তানে পালিত হয়। তাই সোলার হিজরি থেকে কোনো তারিখকে তাদের জন্মদিন বানাতে চায় না।  এ কারণেই তারা ইংরেজি বছরের শুরুর দিনটিকেই তাদের জন্মদিন হিসেবে পছন্দ করেন। এমনকি যারা তাদের প্রকৃত জন্ম তারিখ জানেন তারাও ১ জানুয়ারিকে তাদের জন্মদিন হিসেবে বেছে নিচ্ছেন।

জন্ম সনদ অথবা অফিসিয়াল রেকর্ড না থাকায় বয়স নির্ণয়ের জন্য অনেক আফগান দীর্ঘদিন ধরে মৌসুমি বা ঐতিহাসিক দিনগুলোকে তাদের জন্মদিন বানিয়েছে। কিন্তু ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ফলে এবং পাসপোর্ট ও ভিসার ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে আফগানদের জন্ম তারিখ লিখতে হয়। প্রকৃত জন্ম তারিখ জানা না থাকায় তারা পছন্দমত একটি দিন বেছে নেয়। ফেসবুকে অ্যাকাউন্ট খোলার জন্য জন্মদিনের প্রয়োজন হয়। তাই এখন পহেলা জানুয়ারি আফগানদের গণ জন্মদিনে পরিণত হয়েছে।

গত কয়েক বছরে আফগানিস্তানের প্রধান শহর এবং হাসপাতালগুলোতে জন্মদিনের রেকর্ড রাখা হচ্ছে। আফগান সরকার কম্পিউটারাইজড জাতীয় আইডি কার্ড ইস্যু করার পরিকল্পনাও হাতে নিয়েছে। কিন্তু রাজনৈতিক ও প্রযুক্তিগত সমস্যার কারণে এই প্রক্রিয়াটি কয়েক বছরের জন্য স্থগিত আছে।

অফিসিয়াল রেকর্ডের অভাবে, কিছু শিক্ষিত মা-বাবা তাদের সন্তানদের জন্মদিন কাগজে লিখে কোরআনের ভেতরে রাখেন। ফলে অনেক সময়ই পড়ে কিংবা হারিয়ে যায়।

অর্থসূচক/টিটি

এই বিভাগের আরো সংবাদ