জিএসটির হার কমিয়েছে ভারত
শুক্রবার, ৫ই জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জিএসটির হার কমিয়েছে ভারত

পণ্য ও সেবা কর (জিএসটি) চালুর ৪ মাসের মাথায় এর হার পুনর্বিন্যাস করেছে ভারত। এ দফায় ১৭৮টি পণ্য ও সেবার ক্ষেত্রে কর হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতের জিএসটি কাউন্সিল।আগামী ১৫ নভেম্বর জিএসটির নতুন হার কার্যকর হবে। শুক্রবার দেশটির অর্থমন্ত্রী অরুণ জেটলি কর কমানোর এই ঘোষণা দেন। খবর এনডি টিভির।

GST-Designবৈশিষ্টের দিক থেকে আমাদের দেশের মূল্য সংযোজন কর (ভ্যাট) ও ভারতের জিএসটি প্রায় একই ধরনের। চলতি বছরের ১ জুলাই ভারতে জিএসটি চালু করা হয়। একই তারিখে বাংলাদেশে ভ্যাটের নতুন আইন কার্যকর করার কথা থাকলেও নানা বিবেচনায় সরকার এর বাস্তবায়ন দুই বছর পিছিয়ে দেয়।

এনডি টিভির খবরে বলা হয়, জিএসটি কাউন্সিল ১৭৮টি পণ্যে জিএসটি ২৮ শতাংশ থেকে কমিয়ে ১৮ শতাংশ করেছে। তবে ৫০টি পণ্যে এখনো ২৮ শতাংশ কর আরোপ থাকবে। যার মধ্যে রয়েছে সিমেন্ট, রং, বিলাসসামগ্রী, দামি ভোগ্যপণ্য বা শরীরের পক্ষে ক্ষতিকারক পণ্য। সবচেয়ে উল্লেখযোগ্য হলো রেস্তোরাঁয় খাওয়ার খরচ কমাতেও জিএসটির হার করা হয়েছে মাত্র ৫ শতাংশ।বর্তমানে শীতাতপ নিয়ন্ত্রিত রেস্তোরাঁয় জিএসটি করের হার ১৮ শতাংশ ও সাধারণ রেস্তোরাঁর ক্ষেত্রে ১২ শতাংশ।ঘর সাজানোর জিনিস, আসবাব, শ্যাম্পু, শেভিং ক্রিমের মতো পণ্যেও কর কমানো হয়েছে। সব মিলিয়ে সস্তা হচ্ছে নিত্যপ্রয়োজনীয় বহু পণ্য।

কর কমানোর এ সিদ্ধান্তের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক বিবৃতিতে বলেন, ‘জিএসটি কাউন্সিলের সিদ্ধান্তে মানুষের আরও সুবিধা হবে।’

এই বিভাগের আরো সংবাদ