ইউনেস্কো থেকে সদস্যপদ প্রত্যাহার করলো ইসরাইল

জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংগঠন ইউনেস্কো থেকে নিজেদের প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ইসরাইল। শুক্রবার এ বিষয়ে জাতিসংঘকে একটি নোটিশ দিয়েছে দেশটি। এর আগে পক্ষপাতিত্বের অভিযোগ এনে জাতিসংঘের এই সংস্থা থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্রও।

পূর্ব জেরুজালেমে দখলদারিত্বের অভিযোগে সাম্প্রতিক বছরগুলোতে সংস্থাটির সমালোচনার মুখে পড়ে ইসরাইল। অন্যদিকে, ফিলিস্তিনকে ২০১১ সালে ইউনেস্কোর পূর্ণ সদস্যপদ দেওয়ায় সংস্থাটির প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ আনে ইসরায়েলি কর্তৃপক্ষ।

শুক্রবার ইউনেস্কোর মহাপরিচালক অড্রে আজুলে নাম প্রত্যাহারে ইসরায়েলি সিদ্ধান্তে দুঃখপ্রকাশ করে বলেন, ১৯৪৯ সাল থেকে ইউনেস্কোর সদস্যরাষ্ট্র ইসরাইল। জাতিসংঘের এই সংস্থার ভেতরে থেকেই সমস্যা সমাধানের অধিকার আছে ইসরাইলের।

ইসরাইল বিরোধীদের প্রতি পক্ষপাতদুষ্ট উল্লেখ করে সংস্থাটির মৌলিক কাঠামোতে পরিবর্তন আনা প্রয়োজন বলে মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে।

ইসরাইলের আগে ইউনেস্কো থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র। ২০১৭ সালের অক্টোবরে উভয় দেশই নিজেদের প্রত্যাহারে জাতিসংঘকে আলাদা নোটিশ দেয়। যুক্তরাষ্ট্র জানিয়েছিল, তারা ইউনেস্কোতে স্থায়ী পর্যবেক্ষণ মিশন স্থাপন করবে। ২০১৮ সালের ৩১ ডিসেম্বর চূড়ান্তভাবে তাদের সদস্যপদ বাতিল হবে।

অর্থসূচক/জেডআর