গঠনতন্ত্র লঙ্ঘন করে বিআইএ`র কমিটিতে নাসির এ চৌধুরী
রবিবার, ২০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » অর্থনীতি

গঠনতন্ত্র লঙ্ঘন করে বিআইএ`র কমিটিতে নাসির এ চৌধুরী

BIA_BDবিমা মালিকদের সমিতি বাংলাদেশ ইন্স্যুরেন্স এ্যাসোসিয়েশনের (বিআইএ) গঠননীতি ভঙ্গ করে কার্যনির্বাহী কমিটিতে বহাল তবিয়তে রয়েছেন নাসির এ চৌধুরী।  তিনি দীর্ঘ দিন গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্সে অনুমোদনহীন ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্ব পালন করেছেন।

সূত্র মতে, বিআইএ`র গঠন নীতি অনুযায়ী একই ব্যক্তি কার্যনির্বাহী কমিটিতে টানা ৩ মেয়াদ বা ৬ বছরের বেশি থাকতে পারবেন না। তবে গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্সের সদ্য পদত্যাগী এমডি নাসির এ চৌধুরী টানা ৮ বছর ধরে বিআইএ`র কার্যনির্বাহী কমিটিতে বহাল আছেন।
জানা যায়, ২০০৭ সালের নির্বাচনে নাসির এ চৌধুরী ২ বছরের জন্য নির্বাচিত হন। এরপর অনুষ্ঠিত হওয়া বিআইএ`র প্রতিটি নির্বাচনে অংশগ্রহণ করে প্রতিবারই নির্বাচিত হয়ে আসছেন। সর্বশেষ ২০১৩ ও ২০১৪ সালের জন্যও তিনি বিআইএ`র কার্যনির্বাহী কমিটির সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। অর্থাৎ ২০০৭ সাল থেকে টানা ৪ মেয়াদ নির্বাচন করে ৮ বছর ধরে বিআইএ`র কার্যনির্বাহী কমিটিতে রয়েছেন নাসির এ চৌধুরী।
এ বিষয়ে নাসির এ চৌধুরী বলেন, বিআইএ`র গঠনতন্ত্রে কি আছে আমার জানা নেই। বিআইএ`র গঠন নীতি অনুযায়ী যদি কেউ ৬ বছরের বেশি কমিটিতে থাকতে না পারেন, তাহলে  আমি কমিটিতে থাকবো কি থাকবো না এ বিষয়ে সিদ্ধান্ত নিবে বিআইএ।বিআইএ`র অপর এক কমকতা বলেন, বিআইএ`র গঠন নীতি অনুযায়ী একজন ব্যক্তি টানা ৩ বারের বেশি নির্বাচন করতে পারবেন না। অর্থাৎ ৬ বছরের বেশি কেউ কার্যনির্বাহী কমিটির সদস্য থাকা যাবেন না। তবে নাসির এ চৌধুরীর বিষয়ে আমার জানা নেই, তিনি কত বছর ধরে বিআইএ`র কমিটিতে আছেন।

বিআইএ`র নির্বাচন কমিশনের চেয়ারম্যান নিজাম উদ্দিন বলেন, নাসির এ চৌধুরী বাংলাদেশের বিমা খাতের অভিজ্ঞ একজন ব্যক্তি। যে কারণে তিনি দীর্ঘদিন ধরে বিআইএ`র কমিটিতে রয়েছেন।

উল্লেখ্য, বিমা মালিক ও নির্বাহীদের সমিতি বিআইএ গঠিত হয় ১৯৮৮ সালে।

এএইচ/টিএসই

এই বিভাগের আরো সংবাদ