১ জানুয়ারি থেকে আমিরাতে ভ্যাট
শুক্রবার, ৫ই জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

১ জানুয়ারি থেকে আমিরাতে ভ্যাট

আগামী ১ জানুয়ারি সংযুক্ত আরব আমিরাতে মূল্য সংযোজন কর বা ভ্যাট (Value Added Tax-VAT) চালু হচ্ছে। ভ্যাটের হার হবে ৫ শতাংশ। খবর খালিজ টাইমসের।

আমিরাতে বেশিরভাগ পণ্য ও সেবার উপর ভ্যাট আরোপিত হচ্ছে। স্বল্প সংখ্যক পণ্য ও সেবার ক্ষেত্রে ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে।

UAE.jpg

সংশ্লিষ্টরা মনে করছেন, ভ্যাটের কারণে বিভিন্ন পণ্য ও সেবার মূল্য সামান্য বাড়তে পারে। তবে সামগ্রিক মূল্যস্ফীতির উপর এর প্রভাব হবে খুবই কম। ব্যক্তি জীবনে ভ্যাটের প্রভাব কতটুকু হবে, তা নির্ভর করবে তার লাইফস্টাইল ও ব্যয়ের ধরনের উপর।

বুধবার দেশটির ফেডারেল ন্যাশনাল কাউন্সিল (এফএনসি) এর এক অধিবেশনে এর সদস্য ড. সায়িদ আল মুতাওয়া ভ্যাট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ভ্যাট ভোক্তাদের পকেটের উপর অনেক চাপ বাড়াবে।

তবে দেশটির অর্থমন্ত্রী ওবায়েদ হামিদ আল তায়ের ওই বক্তব্যকে নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, জনজীবনে ভ্যাটের প্রভাব হবে খুবই সামান্য। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভ্যাটের কারণে দেশে বেতন বাড়ানোর কোনো প্রয়োজন নেই। সরকার স্বাভাবিক নিয়মে নিয়মিত ভিত্তিতে বেতন বাড়াচ্ছে। ভ্যাটের কারণে এই নিয়মের বাইরে যাওয়ার দরকার নেই।

তিনি বলেন, ভ্যাট চালু হলে সরকারের রাজস্ব আয় অনেক বাড়বে। তাতে অর্থনীতি আরও স্থিতিশীল ও মজবুত হবে। আর দেশের মানুষ তার সুফল পাবে।

এই বিভাগের আরো সংবাদ