গুগলের বিরুদ্ধে ট্যাবলেটের মডেল নকলের অভিযোগ

Google-Smartphoneইলেক্ট্রনিক জায়ান্ট গুগল পরিক্ষামূলকভাবে নেক্সাস ঘরানার ট্যাবলেট বাজারে এনে ব্যাপক সাড়া পেয়েছে। আরও সাফল্যের আশায় আট ইঞ্চির ট্যাবলেট ফোন বাজারে আনতে কাজ শুরু করে কোম্পানিটি। কিন্তু ট্যাবলেটের নকশা ফাঁস হয়ে যাওয়ায় বিপাকে পড়ে তারা। অভিযোগ উঠেছে, এলজির নতুন ট্যাবলেটের নকশা নকল করে আট ইঞ্চির ফোনসেট বাজারে আনার পরিকল্পনা করেছিলো গুগল। দক্ষিণ কোরিয়ান কোম্পানি এলজি’র প্রস্তুতকৃত নতুন ট্যাবলেটের সাথে গুগলের ফোনসেটের হুবহু মিল পাওয়া গেছে।

গুগলের নেক্সাস ট্যাবলেটের নকশা ফাঁস করেন ইবি লিকস। তিনি তার টুইটার বার্তায় লিখেছেন, কিছুদিনের মধ্যেই বাজারজাত হবে এলজির ভি-ফাইভ-টেন ট্যাবলেট। এই ফোনসেটের সাথে গুগলের নেক্সাস ট্যাবলেটের হুবহু মিল রয়েছে।

চায়না মাইক্রো ব্লগিং সাইট উইবো টো তাদের সার্ভিস ম্যানুয়ালে এলজির ভি-ফাইভ-টেন এর একটি ছবি প্রকাশ করেছে। ছবিতে দেখা গেছে, ১৯২০ গুন ১২০০ রেজ্যুলেশনের এই মডেলটির ৮.৩ ইঞ্চির টিএফটি  স্ক্রীন রয়েছে। ৪৬০০ এএইচ ব্যাটারি চালিত এই সেট ৮.৩ মিমি পুরু ও  ৩৪৯.৩৮ গ্রাম ভারী। এই সেটের রেফারেন্স দিয়ে লিকস জানান, হুবহু একই রকম সেট বাজারজাত করার লক্ষ্যে কাজ করছে গুগল।

এর আগে স্যামসাংয়ের বিরোদ্ধে মডেল নকল করার অভিযোগ উঠে। অ্যাপেলের প্রস্তুতকৃত আট ইঞ্চি ডিসপ্লের আই-প্যাডের নকঁশা নকল করেছিলো স্যামসাং। সূত্র –দ্যা টাইমস অব ইন্ডিয়া।