স্বল্পোন্নত দেশের স্বার্থ সংরক্ষণে শক্ত অবস্থানে থাকার আহবান
শুক্রবার, ৫ই জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

স্বল্পোন্নত দেশের স্বার্থ সংরক্ষণে শক্ত অবস্থানে থাকার আহবান

স্বল্পোন্নত দেশের স্বার্থ সংরক্ষণে সদস্য দেশগুলোকে জোরালো শক্ত অবস্থান গ্রহণ করার আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, বহুপাক্ষিক বাণিজ্য চুক্তির পাশাপাশি আঞ্চলিক ও দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তিতে বিভিন্ন দেশ অংশ গ্রহণের ফলে বিশ্ববাণিজ্য সংস্থার মূল নীতি ও উদ্দেশ্য ব্যহত হচ্ছে।

বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ,ফাইল ছবি।

গতকাল স্থানীয় সময় মঙ্গলবার আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্স এ অনুষ্ঠিত ডব্লিউটিও-এর এমসি-১১ এ আঙ্কটার্ড  আয়োজিত ‘মাল্টিলেটারেল ট্রেডিং সিসটেম টাইম টু রি-এনার্জি’ শীর্ষক আঙ্কটার্ড হাইলেভেল মিটিং-এ প্যানেলিস্ট হিসেবে বক্তব্য প্রদানের সময় এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশই একমাত্র স্বল্পোন্নত দেশ যে দেশ ডব্লিউটিও কর্তৃক প্রদত্ত শুল্কমুক্ত ও কোটামুক্ত সুবিধা গ্রহন করে অর্থনৈতিক ভাবে অভাবনীয় সাফল্য অর্জন করেছে। বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক অবস্থার দ্রুত উন্নতি ঘটছে। দারিদ্র বিমোচন হচ্ছে এবং ব্যবসা বাণিজ্যের প্রসার ঘটছে। পণ্য রপ্তানি ক্ষেত্রে বাংলাদেশ এখন একটি পরিচিত নাম।

তিনি বলেন, ১৯৭১-৭২ অর্থ বছরে বাংলাদেশের জাতীয় বাজেট ছিল ১৭৫ কোটি টাকা, আজ সেখানে সে জাতীয় বাজেট ৪ লাখ ২০৬ কোটি টাকা। বাংলাদেশ ১৯৭২-৭৩ সালে ২৫টি পণ্য কয়েকটি দেশে রপ্তানি করে আয় করতো ৩৪ কোটি ৮৪ লাখ ২০ হাজার মার্কিন ডলার। আজ বিশ্বের প্রায় ১৯৯টি দেশে ৭৪৪টি পণ্য রপ্তানি করে আয় করছে সার্ভিস সেক্টরসহ ৩ হাজার ৮৫০ কোটি মার্কিন ডলার। ২০২১ সালে এ রপ্তানির পরিমান দাঁড়াবে ৬ হাজার কোটি ডলার। ব্যাংকে বৈদেশিক মূদ্রার রিজার্ভ ৩ হাজার ৩০০ কোটি ডলারের বেশি।

আঙ্কটার্ড  সেক্রেটারি জেনারেল মুকিশা কিতুয়ির সভাপতিত্বে আঙ্কটার্ড হাইলেভেল মিটিং-এ অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কোস্টারিকার বৈদেশিক বাণিজ্যমন্ত্রী আলেকজেন্ডার মর্ক, ভারতের বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভূ, নেদারল্যান্ডের বৈদেশিক বাণিজ্য এবং উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী মিস সিগরিড কাজ,  সেন্টার ফর ইকনোমিক এন্ড পলিচি রিভার্স(সিইআরপি) এর পরিচালক মিস ডিবোরাহ জামসএবং কানেকশন ফর লেটিন আমেরিকা এন্ড দি কেরিবিয়ান (ইসিএলএসি) এর এক্সিকিউটিভ সেক্রেটারি মিস আলিসিয়া বার্সিনা।

এর আগে আর্জেন্টিনায় সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের হোটেল হিলটনে বিশ্ব বাণিজ্য সংস্থার ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারের নির্বাহী পরিচালক আরাঞ্চা গনজালেজের সঙ্গে দ্বিপাক্ষীক বিষয় নিয়ে আলোচনা করেন।

অর্থসূচক/আজম/এসএম

এই বিভাগের আরো সংবাদ