ArthoSuchak
সোমবার, ৩০শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সব টাইপিং রেকর্ড হয় এইচপি ল্যাপটপে!

এইচপি মডেলের ল্যাপটপের কিবোর্ড গোপনে রেকর্ড করতে পারে টাইপ করা প্রতিটি বর্ণ। এমন গোপন সফটওয়্যা্র পাওয়া গেছে, যা কম্পিউটার কিবোর্ডে টাইপ করা প্রতিটি বর্ণ রেকর্ড করতে পারে। এক হাজারের মতো এইচপির ল্যাপটপ মডেলগুলোতে প্রি ইনস্টল করা অবস্থায় এই সফটওয়্যারের খোঁজ পাওয়া গেছে।

নিরাপত্তা গবেষক মিশেল মিং সফটওয়্যার ড্রাইভারে ওই কিলগিং কোড খুঁজে পায়। যা এইচপি ল্যাপটপে আগে থেকেই ইনস্টল করা ছিল। ওই কোড দিয়েই কিবোর্ড কাজ করতো। মিং সিনেপটিক্স টাচপ্যাড সফটওয়্যারটি পর্যবেক্ষণের সময় ওই কিগারটি খুঁজে পান।

তিনি জানান, কিলগারটি গতানুগতিকভাবে  বন্ধ ছিল। কিন্তু একজন সফটওয়্যার আক্রমণকারী ওই কম্পিউটারে প্রবেশ করে একে চালু করতে পারে। তাতে একজন ব্যবহারকারী যাই টাইপ করুক, তা রেকর্ড হতে পারে।

এইচপি কর্তৃপক্ষ গোপনীয়তা হারানোর ব্যাপারটি স্বীকার করেছে। তারা জানিয়েছে, ৪৬০টির বেশি মডেলের ল্যাপটপ সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকির মধ্যে রয়েছে।

এইচপি কর্তৃপক্ষ ওই কিলগার মুছে ফেলার জন্য একটি সফটওয়্যার চালু করেছে। এ সমস্যাটি এলিটবুক, প্রোবুক, প্যাভিলিয়ন ও ইরি রেঞ্জের ল্যাপটপগুলোকে আক্রান্ত করেছে। ২০১২ সাল থেকে আক্রান্ত  ডিভাইসগুলোর পূর্ণ তালিকা প্রকাশ করেছে তারা।

এক বিবৃতিতে কোম্পানিটি জানিয়েছে, এইচপি তাদের মোবাইল কম্পিউটারে সিনেপটিক্স টাচপ্যাড  ব্যবহার করতো। সিনেপটিক্সের সঙ্গে আক্রান্ত এইচপি সিস্টেমের ত্রুটি ঠিক করতে কাজ করেছে।

তবে কর্তৃপক্ষের বক্তব্য, গোপনীয়তার সমস্যা থাকলেও সিনেপটিক্স বা এইচপি ব্যবহারকারীদের তথ্যে প্রবেশ করতে পারবে না।

অর্থসূচক/এসবিটি/কে এম

এই বিভাগের আরো সংবাদ