‘ইসরাইল সন্ত্রাসী রাষ্ট্র’

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

ইসরাইলকে সন্ত্রাসী রাষ্ট্র আখ্যা দিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। একে ‘শিশু হত্যাকারী রাষ্ট্র’ বলেও আখ্যায়িত করেন তিনি। জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির নিন্দা জানিয়েছেন তিনি।

গতকাল রোববার এক ভাষণে এই অবস্থান তুলে ধরেন তুর্কি প্রেসিডেন্ট। তিনি বলেন, ফিলিস্তিনি তরুণদের চোখ বেঁধে ধরে নিয়ে যাচ্ছে ইসরাইলি সেনারা। শিশুদেরও হত্যা করা হচ্ছে নির্বিচারে। এসব কারণে, ইসরাইলকে কখনোই ক্ষমা করবে না তুরস্ক।

তিনি বলেন, ফিলিস্তিন একটি নির্দোষ শিকার।  ইসরাইল একটি সন্ত্রাসী রাষ্ট্র, হ্যাঁ,সন্ত্রাসী। যে রাষ্ট্র শিশুদের হত্যা করে, তাদের হাতে আমরা জেরুজালেমকে ছাড়তে পারবো না। তুরস্কের কেন্দ্রীয় সিভাস শহরে এক বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। সূত্র: আরব নিউজ, সিএনএন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

জেরুজালেমকে রাজধানীর স্বীকৃতি দেয়ার ঘোষণা প্রত্যাহার করে নিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্ক কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখবে বলেও জানান এরদোগান।

রোববার এরদোগানের এ বক্তব্যের জবাব দিয়ে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, আমি এমন কোনো রাষ্ট্রের আদর্শ নিয়ে বয়ান শুনতে রাজি নই, যারা নিজের দেশেই কুর্দিস গ্রামবাসীদের ওপর বোমা নিক্ষেপ করে ও সন্ত্রাসীদের সাহায্য করেন।

জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম, গাজা উপত্যকায় বিক্ষোভ-সংঘর্ষ চলছে। বিক্ষোভ ছড়িয়ে পড়ছে গোটা বিশ্বজুড়েও।

হামাস অধিকৃত গাজা লক্ষ্য করে ইসরাইলের রকেট নিক্ষেপের পর গাজা থেকেও ইসরাইল লক্ষ্য করে পাল্টা হামলা চালানো হয়েছে। এতে দুই জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এখনো পর্যন্ত ৩০০ জন ব্যক্তি সংঘর্ষে আহত হয়েছে।

অর্থসূচক/এসবিটি