জেরুজালেম নিয়ে মার্কিন সিদ্ধান্ত বাতিলের আহ্বান আরব লীগের

শনিবার কায়রোতে আরব রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক বসে। ছবি: রয়টার্স Arab League foreign ministers hold an emergency meeting on Trump's decision to recognise Jerusalem as the capital of Israel, in Cairo, Egypt December 9, 2017.

জেরুজালেমকে ইসরা‌ইলের রাজধানী স্বীকৃতির ঘোষণা বাতিল করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে আরব রাষ্ট্রগুলো। গতকাল শনিবার মিসরের কায়রোতে আরব লীগের এক জরুরি বৈঠকে সব সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা এ আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রীদের ওই বিবৃতিতে যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তে মধ্যপ্রাচ্যজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে। সূত্র রয়টার্স।

কায়রোর স্থানীয় সময় সন্ধ্যায় শুরু হওয়া আরব লীগের বৈঠকটি গভীর রাত পর্যন্ত চলে। পরে রোববার ভোর ৩টায় ওই বিবৃতিতে আরব লীগ বলে, সিদ্ধান্তটির কোনো আইনি তাৎপর্য নেই। এ উত্তেজনা অঞ্চলটিকে আরো সহিংসতা ও বিশৃঙ্খলার হুমকির মধ্যে ফেলেছে। যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করার জন্য আরব লীগ জাতিসংঘ নিরাপত্তা পরিষদে প্রস্তাব তোলার চেষ্টা করবে বলে বিবৃতিতে বলা হয়েছে।

শনিবার কায়রোতে আরব রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক বসে। ছবি: রয়টার্স

মার্কিন দূতাবাস ইসরাইলের তেল আবিব শহর থেকে জেরুজালেমে হস্তান্তর ঠেকাতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের কথা বিবেচনার জন্য আরব দেশগুলোর প্রতি আহ্বান জানান লেবাননের পররাষ্ট্রমন্ত্রী জিব্রান ব্যাসিল।

বিবৃতিতে তারা বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণা ‘আন্তর্জাতিক আইনের ভয়াবহ লঙ্ঘন’। এর কোনো আইনি তাৎপর্য নেই এবং এটি ‘অকার্যকর’। 

ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী করতে চায়। ফিলিস্তিনিদের সঙ্গে আলোচনার মাধ্যমেই জেরুজালেমের মর্যাদা নির্ধারিত হতে হবে, এটাই ছিল যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের অনুসরণীয় নীতি। অপরদিকে পুরো জেরুজালেমকেই নিজেদের রাজধানী হিসেবে দাবি করে আসছিল ইসরাইল। ট্রাম্প যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের নীতি বিসর্জন দিয়ে ইসরাইলের ওই দাবিকেই স্বীকৃতি দিয়েছেন।

অর্থসূচক/এসবিটি