ArthoSuchak
সোমবার, ৩০শে মার্চ, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ফোনের ব্যাটারির যত্ন নিন

স্মার্টফোন কেনার সময়ই আমরা দোকানে জিজ্ঞেস করি ‘ব্যাটারির চার্জ থাকবে?’ ব্যাটারির চার্জ আসলে ব্যবহারের ওপর নির্ভর করে। বিশেষ যত্ন নিলে অনেকদিন স্মার্টফোনের ব্যাটারি ভালোভাবে ব্যবহার করা যায়।

জেনে রাখা ভালো, প্রতিটি ল্যাপটপ, স্মার্টফোন বা ট্যাবলেট ব্যাটারির একটি নির্দিষ্ট জীবনচক্র থাকে। জানা গেছে, সাধারণত একটি ফোনের ব্যাটারির ১০০০ জীবন চক্র থাকে। এর অর্থ ব্যাটারিটি ১০০০ বার ডিসচার্জ ও চার্জ হতে পারবে। ১০০০ বার হয়ে গেলে ব্যাটারি আর কাজ করবে না তা নয়। এমনটা হতে পারে চার্জ থাকার সময়সীমা কমে যেতে পারে। সেক্ষেত্রে একটি ব্যাটারির জীবন প্রায় ৩ বছরের মতো।

কিছু ফোন আছে যেগুলোর ব্যাটারি খোলা যায় না। একল ব্যাটারির জন্য চার্জিং অভ্যাস ঠিক রাখা জরুরি। যেসব ব্যাটারি খোলা যায় সেগুলোর কথা আলাদা। পাঠক, জেনে নিন কিভাবে আপনার মুঠোফোনের ব্যাটারির যত্ন নেবেন।

আপনার ফোনের ব্যাটারির যত্ন নিন।

ভালো ও সঠিক চার্জার ব্যবহার

যদি দেখেন আপনার চার্জার দিয়ে ফোনটি সঠিকভাবে চার্জ হচ্ছে না, দেরি না করে চার্জার পরিবর্তন করে নিন। আপনি যে তৃতীয় পক্ষ চার্জারই ব্যবহার করেন না কেন চার্জিং সার্কিট ঠিক ততটাই কারেন্ট গ্রহণ করবে, ঠিক যতটা তার করা দরকার।

ব্যাটারি ওভার চার্জে ভয় নেই

অনেকে মনে করেন সারা রাত ব্যাটারি ওভার চার্জ হয়ে নষ্ট হয়ে যেতে পারে। ব্যাপারটা সত্যি নয়। গত ৪-৫ বছরে বাজারে যত স্মার্টফোন আসছে তার সবগুলোতে ওভার চার্জিং সুরক্ষার বিশেষ সার্কিট থাকে। যা গত ৮-১০ বছর আগেও ছিল না। একসময় কিছু ব্র্যান্ডের ফোন ওভার চার্জ হলে ফুলে যেতো। কিন্তু এখন আর সেই ভয় নেই।

মাসে একবার ব্যাটারি শূন্য করে পুরো চার্জ করুন।

মাসে একবার ব্যাটারি চার্জ শূন্য করুন

মাসে একবার ব্যাটারি একদম চার্জ শূন্য করুন। তারপর ১০০%  রিচার্জ করুন। মাসে একবার এমন করতে পারেন। সাবধান! প্রতিদিন এ কাজ করতে যাবেন না।

প্রতিদিন অল্প অল্প ব্যাটারি চার্জ

নিয়মিত ব্যাটারি চার্জ দিন। সম্ভব হলে দিনে অল্প অল্প করে চার্জ করতে থাকুন।

ব্যাটারির ভোল্ট মিলিয়ে নিন

আপনি যদি অন্য চার্জার বা অন্য কোম্পানির চার্জার ব্যবহার করতে চান তবে এর ভোল্ট মিলিয়ে নিন। যথাসম্ভব ভালো চার্জার কেনার চেষ্টা করুন। বাজার চলতি সস্তা ব্যাটারি না কেনাই ভালো।

অর্থসূচক/এসবিটি

এই বিভাগের আরো সংবাদ