ArthoSuchak
বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

হিজাব পরা বারবি ডল!

সারাবিশ্বে অন্যতম জনপ্রিয় বারবি ডল নামের পুতুলটিকে নির্মাতা প্রতিষ্ঠান নানান পোশাকে সাজিয়ে বাজারজাত করে থাকে। বিশেষ দিন বা দিবসকে কেন্দ্র করেও একে সজ্জিত করা হয় বিশেষভাবে। তবে এর নির্মাতা প্রতিষ্ঠানটির তৈরি বার্বি ডল বেশিরভাগই ‘চিকন ও যৌনতাসূচক’ বলে সমালোচনা করতেন সমালোচকরা।

নিজের আদলে তৈরি পুতুল হাতে ইবতিহাজ মুহাম্মাদ।

তবে হিজাব পরা বারবি ডল বাজারে এনে সম্প্রতি বেশ আলোচনায় এসেছে আমেরিকার এই খেলনা নির্মাতা প্রতিষ্ঠানটি।

অলিম্পিকে অংশগ্রহণকারী আমেরিকার তলোয়ারবিদ ইবতিহাজ মুহাম্মাদের সম্মানে প্রথমবারের মতো হিজাব পরা পুতুলটি তৈরি করা হয়েছে বলে বিবিসি সূত্রে জানা গেছে। তিনিই প্রথম আমেরিকান মুসলিম নারী যিনি হিজাব পরে গত বছরের রিও অলিম্পিকসে অংশ নিয়েছিলেন এবং ব্রোঞ্জ মেডেলও জয় করেছেন। ইবতিহাজের আদলে তৈরি এই বার্বি ডলটি উন্মোচন করা হয় ‘গ্ল্যামার্স ওম্যান অব দ্য ইয়ার সামিট’-এ।

এ প্রসঙ্গে ইবতিহাজ বলেন, ‘আমি যখন আমার পথচলার কথা ভাবি, তখন দেখি একজন মুসলিম নারী হিসেবে তলোয়ার খেলবো এটা মানুষ সহজভাবে নিতো না। অনেকে বলতো এই জায়গা আমার জন্য নয়। যেসব মানুষ আমার ওপর বিশ্বাস রাখেনি, যেসব মানুষ মনে করতো এই খেলা আমার জন্য নয়- তাদের জন্য এই বারবি ডল।

গত বছর রিও অলিম্পিকসে ব্রোঞ্জ জয় করেন ফেন্সার ইবতিহাজ মুহাম্মাদ।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে,  তারা বিভিন্ন নারী ব্যক্তিত্বের আদলে বারবি ডল তৈরি করবে যা মেয়েদের অনুপ্রাণিত করবে, খেলা বা সাংস্কৃতিক অঙ্গনে কিছু করে দেখানোর কথা ভাববে।

অর্থসূচক/কে এম

এই বিভাগের আরো সংবাদ