ট্যাক্স কার্ড পাচ্ছে ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠান
শুক্রবার, ৫ই জুন, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ট্যাক্স কার্ড পাচ্ছে ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠান

করদাতাদের উৎসাহ ও ২০১৬-১৭ অর্থবছরে সর্বোচ্চ কর প্রদানের স্বীকৃতি হিসেবে ৩ ক্যাটাগরিতে এবার ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ‘ট্যাক্স কার্ড’ প্রদান করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

অর্থমন্ত্রণালয়ের আওতাধীন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের উপসচিব সুরাইয়া পারভীন শেলী স্বাক্ষরিত ট্যাক্স কার্ডপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়েছে।
ট্যাক্স কার্ডপ্রাপ্তদের মধ্যে ব্যক্তি শ্রেণিতে ৫৫ জন, কোম্পানি শ্রেণিতে ৫৫ ও অন্যান্য শ্রেণিতে ১০ করদাতাকে মনোনীত করা হয়েছে।

গত বছর ট্যাক্স কার্ড নিচ্ছেন অভিনেত্রী সুবর্ণা মোস্তফা। ফাইল ছবি

সরকার ঘোষিত ‘জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ (সংশোধিত)’ অনুযায়ী এসব কার্ড প্রদান করা হচ্ছে। ৮ নভেম্বর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ট্যাক্স কার্ড প্রদান করবে।

ব্যক্তি শ্রেণির করদাতাদের মধ্যে জ্যেষ্ঠ নাগরিক ক্যাটাগরিতে ৫ জন, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে ৫ জন, প্রতিবন্ধী ৩ জন, নারী ৫ জন, তরুণ ৫ জন, ব্যবসায়ী ৫ জন, বেতনভোগী ৫ জন, ডাক্তার ৫ জন, সাংবাদিক ৫ জন, আইনজীবী ৫ জন , প্রকৌশলী ৩ জন‌, স্থপতি ৩ জন, অ্যাকাউন্ট্যান্ট ৩ জন, নতুন করদাতা ৭ জন, খেলোয়াড় ৩ জন, অভিনেতা-অভিনেত্রী ৩ জন, গায়ক-গায়িকা ৩ জন এবং অন্যান্য ক্যাটাগরিতে ৩ জনকে নির্বাচিত করা হয়েছে। বাকি ট্যাক্সকার্ড কোম্পানি ও অন্যান্য ক্যাটাগরিতে নির্বাচিত করা হয়েছে।

ট্যাক্স কার্ডধারী করদাতারা গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ব্যক্তি বা সিআইপির মর্যাদা পেয়ে থাকেন। আরো বেশি মানুষকে সম্পৃক্ত করার উদ্দেশ্য নিয়ে গত বছর থেকে ১৪১ জন করদাতাকে ট্যাক্স কার্ড দিচ্ছে এনবিআর। এর আগে জাতীয় পর্যায়ে ব্যক্তি শ্রেণির সেরা ১০ জন ও কোম্পানি পর্যায়ে ১০টিসহ মোট ২০টি ট্যাক্স কার্ড দেওয়া হতো।

ট্যাক্স কার্ডের মেয়াদ এক বছর। এ সময়ে ট্যাক্স কার্ডধারীরা বিভিন্ন জাতীয় অনুষ্ঠান এবং সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। যেকোনো ভ্রমণে সড়ক, বিমান বা জলপথে টিকিট পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। স্ত্রী-স্বামী, নির্ভরশীল পুত্র-কন্যা নিজেদের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে কেবিন সুবিধা দেওয়া হবে তাদের। এ ছাড়া বিমানবন্দরে সিআইপি (বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি) লাউঞ্জ ব্যবহার করতে পারবেন।

তাছাড়া তারকা হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং পাওয়ার ক্ষেত্রেও তারা অগ্রাধিকার পাবেন।

ট্যাক্স কার্ড পাচ্ছেন যারা

অর্থসূচক/রহমত/কে এম

এই বিভাগের আরো সংবাদ