উদ্ধার কাজে রোবট আনছে হোন্ডা
বুধবার, ১৫ জুলাই, ২০২০
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

উদ্ধার কাজে রোবট আনছে হোন্ডা

দৈনন্দিক কাজে রোবটের ব্যবহার সাম্প্রতিক সময়ে বেশ জনপ্রিয়তা পেয়েছে। প্রতিদিনের কাজ কর্মের পাশাপাশি এখন দুর্যোগ পরবর্তী উদ্ধারকাজে ব্যবহার উপযোগী রোবটের মডেল তৈরি করেছে হোন্ডা কোম্পানি। এটি এমন একটি রোবট হবে যা দুর্যোগ ও এই সম্পর্কিত উদ্ভুত পরিস্থিতিতে বেশ সহায়ক হিসেবে ভূমিকা রাখতে পারবে বলে  জানিয়েছে কোম্পানিটি।

দুই পা যুক্ত এ রোবটটি দুর্যোগ পরবর্তীতে ব্যবহারের উপযোগী করে তৈরি করা হচ্ছে বলে জানিয়েছে হোন্ডা কর্তৃপক্ষ। ই২-ডিআর নামে পানিরোধী ওই রোবটটি বেশ নমনীয়। সংযোগের ক্ষেত্রে মানবদেহের গঠনকে অনুরূপ করার চেষ্টা করা হয়েছে। এটি ঘন্টায় ২ কি.মি. বেগে হাঁটতে সক্ষম।

ই২-ডিআর নামে পানিরোধী ওই রোবটটি বেশ নমনীয়, সংযোগের ক্ষেত্রে মানবদেহের গঠনকে অনুরূপ করার চেষ্টা করা হয়েছে।

ই২-ডিআর রোবটটি মই বেয়ে উপরে উঠতে, ধ্বংসস্তুপের উপর দিয়ে হেঁটে যেতে, প্রতিকূল আবহাওয়ায় কাজ করতে পারবে। রোবটটির হাতে সংযুক্ত সেন্সরের সাহায্যে আলোর তারতম্য বুঝতে সক্ষম হবে।

তারবিহীন প্রযুক্তির ই২-ডিআর  রোবটটি পরিস্থিতির প্রয়োজনে যেকোনো কাজ করতে সক্ষম হবে বলে কোম্পানিটি জানিয়েছে। ১৮৭ পাউন্ড ওজনের এই রোবটটি সাড়ে ৫ ফুট লম্বা।

১ হাজার ডব্লিউএইচ ক্ষমতা সম্পন্ন ব্যাটারির রোবটটি এক চার্জে দেড় ঘন্টা চালানো যাবে। রোবটটির নমুনা তৈরি করেছে হোন্ডা কোম্পানি।

আগামীতে এই রোবটটির বাণিজ্যিক চাহিদা তৈরির বেশ সম্ভাবনার কথা জানিয়েছে  হোন্ডা কর্তৃপক্ষ।

অর্থসূচক/জেডআর/ কে এম

এই বিভাগের আরো সংবাদ