ArthoSuchak
বুধবার, ৮ই এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

‘ড্রিমার’ প্রকল্প বাতিল করলো ট্রাম্প প্রশাসন

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে করা অনিবন্ধিত তরুণ অভিবাসীদের সুরক্ষা সংক্রান্ত কর্মসূচি ডাকা’ বা ‘ড্রিমার’ বাতিল করেছে ট্রাম্প প্রশাসন। নির্বাচনী অঙ্গীকার হিসেবে সে সময় এই প্রকল্পটি বাতিল করার কথা জানিয়েছিলেন ট্রাম্প।

মেক্সিকোর মার্কিন দূতাবাসের সামনে প্ল্যাকার্ড হাতে বিক্ষোভকারীরা।

গতকাল মঙ্গলবার অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস এ প্রকল্পের অবসান ঘোষণা করে। এর ফলে বারাক ওবামার সময়ে নেয়া ‘ডেফারড অ্যাকশান ফর চিলড্রেন অ্যারাইভাল’ বা ‘ডাকা’ নামের প্রকল্পটির আনুষ্ঠানিক সমাপ্তি ঘটলো বলে বিবিসি সূত্রে জানা গেছে। আইনের ফাঁক গলে আসা তরুণদের বিতাড়ণের হাত থেকে রেহাই দিয়ে সেদেশে বসবাস, পড়াশোনা ও ভবিষ্যত কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছিলো ওবামা প্রশাসন। এরাই ‘ড্রিমার’ নামে পরিচিত।

৫ বছর আগে তৎকালীন প্রেসিডেন্ট ওবামার চালু করা এই প্রকল্পের আওতায় সুরক্ষা পেয়েছিল যুক্তরাষ্ট্রে আসা প্রায় ৮ লাখ অনিবন্ধিত তরুণ অভিবাসী। যাদের বেশিরভাগই এসেছিল ল্যাটিন আমেরিকার দেশগুলো থেকে। প্রকল্পটি বিলুপ্তির কারণে ২ বছর ছাড়ের মেয়াদ শেষ হবার পর কাজ বা পড়ালেখার সুযোগ হারাবে তারা।

ড্রিমার প্রকল্প বাতিলের বিরুদ্ধে বিক্ষোভকারীদের বিক্ষোভ।

তথাকথিত ড্রিমারদের বিষয়ে মার্কিন কংগ্রেস একটি দীর্ঘ মেয়াদি সমাধান খুঁজে পাবে বলে দলটির নেতাদের সঙ্গে একটি বৈঠকে ট্রাম্প বলেন, মানুষ তাদের শিশু মনে করলেও আসলে তারা যথেষ্টই বড়। তাদের জন্যে আমার ভালোবাসাও রয়েছে, আর আমি আশাবাদী যে কংগ্রেস তাদের যথাযথই সহায়তার ব্যবস্থা করতে পারবে। আমি কংগ্রেসের সদস্যদের সাথে কথা বলে এ নিয়ে সঠিক কাজটি করতেও বলেছি। আর সত্যিই আমাদের কোনো উপায় ছিলনা। আমি মনে করি এখন এটি একটি দীর্ঘমেয়াদী সঠিক সমাধানের দিকেই যাচ্ছে।”

অবশ্য এ প্রকল্পের আওতায় থাকা তরুণদের আগামী ৬ মাস কোনো সমস্যা হচ্ছে না।

অর্থসূচক/ কে এম

এই বিভাগের আরো সংবাদ