এজেন্ট ব্যাংকিংয়ের নীতিমালা জারি
সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

এজেন্ট ব্যাংকিংয়ের নীতিমালা জারি

bangladesh-bankদেশের প্রত্যন্ত অঞ্চলে বসবাসরত জনগোষ্ঠীকে ব্যাংকিং কার্যক্রমে অন্তর্ভুক্ত করতে ‘এজেন্ট ব্যাংকিং’ চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে ব্যাংকগুলো সাশ্রয়ী ব্যয়ে সীমিত আকারে জনগণকে আর্থিক সেবা দিতে পারবে। সোমবার এজেন্ট ব্যাংকিংয়ের কার্যপরিধি এবং নীতিমালা নির্ধারণ করে দিয়ে এক প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের পে-মেন্ট সিস্টেম বিভাগ থেকে জারি করা এ প্রজ্ঞাপন দেশে তফসিলভুক্ত সকল ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

নীতিমালায় এজেন্ট ব্যাংকিং সম্পর্কে বলা হয়েছে, এজেন্ট ব্যাংকিংয়ের অর্থ হলো একটি বৈধ এজেন্সি চুক্তির ভিত্তিতে নিয়োগকৃত এজেন্টের মাধ্যমে গ্রাহকদের ব্যাংকিং সেবা দেওয়া। নিজস্ব বিক্রয় প্রতিষ্ঠান রয়েছে এমন ব্যক্তি বা এনজিও এজেন্ট হতে পারবেন এবং তিনি সংশ্লিষ্ট ব্যাংকের হয়ে গ্রাহককে আর্থিক সেবা দেবেন।

লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে,  ভৌগোলিকভাবে বিচ্ছিন্ন এলাকায় বসবাস করছে, এমন ব্যক্তিরাই এ সেবার টার্গেট গ্রাহক। প্রথমত, দেশের দুর্গম, পাহাড়ি, প্রত্যন্ত ও কম ঘনবসতি এলাকা, যেখানে ব্যাংকিং সুবিধা এখনো পৌঁছায়নি, কিংবা যেখানে ব্যাংকের শাখা খুললেও অর্থনৈতিকভাবে লাভজনক হওয়ার সম্ভাবনা নেই, ওই সব এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা দরিদ্র মানুষকে নির্দিষ্ট এজেন্টের মাধ্যমে সীমিত আকারে ব্যাংকিং সেবা প্রদান হচ্ছে এর লক্ষ্য। দ্বিতীয়ত, শহরের যেসব জনগোষ্ঠী এখনো ব্যাংকিং সেবার আওতায় আসেনি বা যারা ব্যাংকে ঢুকতে এখনো ভয় কিংবা দ্বিধাবোধ করে তাদেরও নির্দিষ্ট এজেন্টের মাধ্যমে ব্যাংকিং সেবার আওতায় আনা। এজেন্টের মাধ্যমে স্বল্প পরিমাণ টাকা নিজ হিসাবে জমা দেওয়া ও উত্তোলনের সুযোগ পাবে গ্রাহক। তোলা যাবে বিদেশ থেকে আসা রেমিট্যান্সও।

এ ছাড়া এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে ছোট আকারের ঋণ বিতরণ ও ঋণের কিস্তি আদায়, বিদ্যুৎ ও অন্যান্য ইউটিলিটি বিল পরিশোধ করা যাবে। সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির নগদ অর্থ গ্রহণ করতে পারবে গ্রাহক। এক হিসাব থেকে আরেক হিসাবে অর্থ স্থানান্তর করা যাবে। ব্যাংক হিসাবে কত টাকা জমা রয়েছে, তা জানা যাবে। মিনি ব্যাংক বিবরণী তৈরি ও গ্রহণ, ব্যাংক হিসাব খোলার প্রক্রিয়া সংক্রান্ত তথ্যাদি সংগ্রহ, ঋণের জন্য আবেদন, ক্রেডিট ও ডেবিট কার্ডের জন্য আবেদন করারও সুযোগ পাবে গ্রাহক। বিমার প্রিমিয়াম জমা দেওয়া যাবে এ সেবার মাধ্যমে।

জানা গেছে, ব্রাজিল, আর্জেন্টিনা এবং দক্ষিণ আফ্রিকাসহ কয়েকটি দেশে এজেন্ট ব্যাংকিং চালু রয়েছে। বাংলাদেশেও ইতোমধ্যে অগ্রণী ব্যাংক পরীক্ষামূলকভাবে এজেন্ট ব্যাংকিং চালু করেছে। আরও অনেক ব্যাংক এ সেবা চালু করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে বলে জানা গেছে।

এআর

 

এই বিভাগের আরো সংবাদ