মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন হার কমেছে ১৯ শতাংশ

২০২০ সালের তুলনায় ২০২১ সালে মন্ত্রিসভা বৈঠকে নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ১৯ দশমিক ১ শতাংশ কমেছে। মন্ত্রিসভা বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০২১ সালের চতুর্থ ত্রৈমাসিক (অক্টোবর থেকে ডিসেম্বর) প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

সোমবার (৭ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এই প্রতিবেদন উপস্থাপন করা হয়। গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান।

গত তিন বছরের মন্ত্রিসভা বৈঠকে নেওয়া সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের পরিসংখ্যান থেকে জানা গেছে, ২০১৯ সালে (জানুয়ারি থেকে ডিসেম্বর) মন্ত্রিসভায় ২৫৮টি সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরমধ্যে বাস্তবায়িত হয়েছে ২৫১টি, সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৯৭ দশমিক ২৯ শতাংশ। ২০২০ সালে (জানুয়ারি থেকে ডিসেম্বর) মন্ত্রিসভা বৈঠকে ২৫১টি সিদ্ধান্ত নেওয়া হয়। এরমধ্যে বাস্তবায়িত হয়েছে ২৩২টি সিদ্ধান্ত, সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৯২ দশমিক ৪৩ শতাংশ। ২০২১ সালে (জানুয়ারি থেকে ডিসেম্বর) মোট সিদ্ধান্ত হয়েছে ১৮০টি। সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে ১৩২টি। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭৩ দশমিক ৩৩ শতাংশ।

২০২০ সালের তুলনায় ২০২১ সালে মন্ত্রিসভা বৈঠকে নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ১৯ দশমিক ১ শতাংশ কমেছে।

একইসঙ্গে গত বছরের (২০২১) চতুর্থ ত্রৈমাসিকে মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ছিল ৬০ দশমিক ৭১ শতাংশ। এর আগের বছর (২০২০) একই সময়ে এই হার ছিল ৫৬ দশমিক ১০ শতাংশ। কোভিড-১৯ পরিস্থিতির মধ্যেও বাস্তবায়নের এ হার আশাব্যাঞ্জক বলে ব্রিফিংয়ে জানানো হয়।

গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত ৬টি মন্ত্রিসভা বৈঠক হয়। এতে সিদ্ধান্ত নেওয়া হয় ৫৬টি। সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে ৩৪টি। ২২টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন রয়েছে। ২০২০ সালের একই সময়ে ১২টি মন্ত্রিসভা বৈঠক হয়েছে। সিদ্ধান্ত হয়েছে ৮২টি, সিদ্ধান্ত বাস্তবায়িত হয়েছ ৪৬টি।

গত অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে কোনো নীতি বা কর্মকৌশল অনুমোদন পায়নি। এ সময়ে ৩টি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়ে সংসদে আইন পাস হয়েছে ৯টি। ২০২০ সালের অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে চারটি নীতি বা কর্মকৌশল, ২টি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছে। এ সময়েও সংসদে ৯টি আইন পাস হয়েছে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.