জাতীয় মৎস্য সপ্তাহ শুরু
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

জাতীয় মৎস্য সপ্তাহ শুরু

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭ উদযাপিত হচ্ছে। ‘মাছচাষে গড়ব দেশ, বদলে দেবো বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে আজ মঙ্গলবার থেকে এ মৎস্য সপ্তাহ শুরু হয়েছে। জাতীয় মৎস্য সপ্তাহের তাৎপর্য উল্লেখ করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

কিছু দেশি মাছ। ফাইল ছবি।

রাষ্ট্রপতি আবদুল হামিদ তার বাণীতে বলেছেন, সরকার বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে একটি মধ্য-আয়ের দেশে উন্নীত করার লক্ষ্যে মৎস্যসম্পদ উন্নয়নসহ জনহিতকর বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে। এ লক্ষ্য অর্জনে অপার সম্ভাবনাময় মৎস্য খাত গুরুত্বপূর্ণ অবদান রাখবে। জাতীয় অর্থনীতিতেও মৎস্য খাতের অবদান ও গুরুত্ব অপরিসীম। দেশের আপামর জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষায় আমিষের চাহিদাপূরণ, কর্মসংস্থান, দারিদ্র্যবিমোচনসহ বৈদেশিক মুদ্রা অর্জনে মৎস্যসম্পদ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

পৃথক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খাদ্যে আমিষের চাহিদা পূরণে মৎস্যসম্পদ উন্নয়ন, মৎস্য ও মৎস্যজাত পণ্যের উৎপাদন বৃদ্ধি ও গুরুত্ব সম্পর্কে সর্বস্তরের জনগণকে সচেতন করার মাধ্যমে দেশে মাছের উৎপাদন বাড়াতে হবে। মৎস্য খাতকে সরকারের অন্যতম অগ্রাধিকারভুক্ত খাত হিসেবে অভিহিত করে তিনি বলেন, দেশের বিপুল জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা পূরণের লক্ষ্যে বিগত সাড়ে ৮ বছরে সরকার এখাতে পরিকল্পিত উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করেছে। অধিকতর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। ফলে জাতীয় অর্থনীতিতে মৎস্য খাতের ভূমিকা বৃদ্ধি পেয়েছে।

দেশে প্রথমবারের মতো ‘জাতীয় মৎস্য নীতি প্রণয়নের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী আরো বলেছেন, পরিবেশের ভারসাম্য ও জলমহালে সমাজভিত্তিক মাছচাষ ব্যবস্থাপনা, মাছের আবাসস্থল উন্নয়ন, প্লাবনভূমিতে মৎস্যচাষ ও অভয়াশ্রম স্থাপনসহ অবকাঠামো উন্নয়নে গত অর্থবছরে ৩৩২ কোটি টাকার ২২টি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

অর্থসূচক/টি এম/কে এম

এই বিভাগের আরো সংবাদ