থাইল্যান্ড থেকেও ২ লাখ টন চাল আমদানির আলোচনা চলছে
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

থাইল্যান্ড থেকেও ২ লাখ টন চাল আমদানির আলোচনা চলছে

ভিয়েতনামের পর এবার থাইল্যান্ড থেকে জরুরিভিত্তিতে ২ লাখ টন চাল আমদানির বিষয়ে আলোচনা শুরু হয়েছে। থাই বাণিজ্য মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য বিভাগের বরাত দিয়ে এই খবর জানিয়েছে ব্যাংকক পোস্ট ডটকম

বৈদেশিক বাণিজ্য বিভাগের উপ মহাপরিচালক কীরাতি রুশচানো বলেছেন, বাংলাদেশ থাইল্যান্ড থেকে নিয়মিত চাল আমদানি না করলেও সম্প্রতি সেখানে বন্যায় ফসলহানীর কারণে চালের সংকট দেখা দিয়েছে। ‌এই অবস্থায় সেখানে ২,০০,০০০ টন চাল রপ্তানির বিষয়ে আলোচনা চলছে।

বাংলাদেশে চালের ঘাটতি হলে সাধারণত ভারত ও ভিয়েতনাম থেকে চাল আমদানি করে থাকে।

rice

গুদামে সংরক্ষণ করা চাল।

থাই রাইস এক্সপোর্ট অ্যাসোসিয়েশনের দেওয়া তথ্য মতে ২০১৬ সালে সেই দেশ থেকে বাংলাদেশ মাত্র ১৫১ টন চাল আমদানি করে।

কীরাতি জানান, বন্যায় ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তার জন্য দেশটি দীর্ঘ সময় পর এই বিপুল পরিমান চাল আমদানির কথা ভাবছে।

তিনি বলেছেন, বাংলাদেশ চায় চাল কেনা-বেচা সংক্রান্ত চুক্তি হয়ে যাওয়ার পর ৬০ দিনের মধ্যে সেখানে চাল সরবারাহের জন্য বেসরকারি রপ্তানিকারকের উৎসাহিত করার আহ্বান জানিয়েছে।

কীরাতি জানিয়েছেন, দুই দেশের সরকারের মধ্যেই (জি টু জি) চাল কেনা-বেচার চুক্তি হওয়ার কথা রয়েছে। তবে চাল সরবরাহ করবে বেসরকারি সংস্থাই।

দেশটির চাল রপ্তানিকারকদের সংগঠনের বরাত দিয়ে ব্যাংকক পোস্ট ডটকম জানিয়েছে, যে মানের চাল বাংলাদেশ কিনতে চায় তার মধ্যে ‘৫ শতাংশ সাদা চালের’ প্রতি টনের দাম পরবে ৪১০ ডলার। আর’ শতভাগ সাদা চালের’ দাম পরবে টন প্রতি ৪৩৯ ডলার।

থাই বাণিজ্য মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য বিভাগের কর্মকর্তা কীরাতি জানিয়েছেন, তাদের দেশে বর্তমানে চালের মজুদ কমে এসেছে।

তবে বাংলাদেশ সরকার থাইল্যান্ডের বেসরকারি রপ্তানিকারকদের চালের ভালো দাম দেওয়ার আশ্বাস দিয়েছে বিলে জানান তিনি।

উল্লেখ, হাওরে অকাল বন্যায় ফসলের ক্ষতি এবং সরকারি গুদামের মজুদ কমে আসার প্রেক্ষাপটে সম্প্রতি ভিয়েতনাম থেকে ৯০৮ কোটি ৮৫ লাখ টাকায় আড়াই লাখ টন চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গত ১৪ জুন দরপত্র ছাড়াই সরকারি পর্যায়ে এই চাল আমদানির অনুমতি দেয়।

এর মধ্যে গত ১৩ জুলাই বৃহস্পতিবার প্রথম চালানে ২০ হাজার টন চাল নিয়ে একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে আসে। আর আজ সোমাবার ২৭ হাজার টন চাল নিয়ে একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়।

ভিয়েতনাম থেকে আমদানি করা চালের তৃতীয় চালানটি আগামী ২২ জুলাইয়ের মধ্যে বাংলাদেশে পৌঁছার কথা রয়েছে।

টি

এই বিভাগের আরো সংবাদ