বিনিয়োগের আগে তিন বিষয়ে খোঁজ নেওয়ার পরামর্শ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page
হাছান সিকিউরিটিজ এর কর্মশালা

বিনিয়োগের আগে তিন বিষয়ে খোঁজ নেওয়ার পরামর্শ

নূন্যতম তিনটি দিক দেখে পুঁজিবাজারে বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়েছেন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের পরিচালক ও ঢাকা ব্যাংক সিকিউরিটিজের প্রধান পরিচালন কর্মকর্তা মোহাম্মদ আলী।

আজ সোমবার ক্ষুদ্র বিনিয়োগকারীদের বিনিয়োগ জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে সচেতনতামূলক অনুষ্ঠানে তিনি এ পরামর্শ দেন। এ বিষয়ে তিনি বলেন, বিনিয়োগকারীদের কোনো কোম্পানিতে বিনিয়োগ করার আগে তার আয়, লভ্যাংশের ধারাবাহিকতা ও ব্যবস্থাপনার অবস্থা সম্পর্কে খোঁজ নিতে হবে।

সারা দেশের সাধারণ মানুষের মাঝে বিনিয়োগ শিক্ষা কর্মসূচির অংশ হিসেবে আজকের এ প্রশিক্ষণের আয়োজন করে ডিএসইর সদস্য হাছান সিকিউরিটিজ।

মোহাম্মদ আলী বলেন, পুঁজিবাজার ব্যবসা না, এটি বিনিয়োগের জায়গা। দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করলে এখানে ভালো মুনাফা করা সম্ভব।

তিনি বলেন, এখানে ঝুঁকিও আছে। তবে এই দিকগুলো বিবেচনায় নিয়ে বিনিয়োগ করলে ঝুঁকির আশঙ্কাও কম হবে।

তার মতে, কয়েকটি ধাপে পুঁজিবাজারে বিনিয়োগ করা যেতে পারে। স্বল্প, দীর্ঘ ও মধ্যমেয়াদী। এভাবে নিজের পোর্টফলিও সাজালে পুঁজিবাজার থেকে ভালো মুনাফা করা সম্ভব।

তিনি বলেন, একটি কোম্পানির শেয়ারের দর বাড়ার পেছেনে কয়েকটি মৌলিক বিষয় কাজ করে। এই বিষয়গুলো হলো ধারাবাহিকভাবে কোম্পানির আয় বৃদ্ধি, বিক্রি বেশি, খরচ কম, সম্পদ বৃদ্ধি ও লভ্যাংশের ধারাবাহিকতা।

ঢাকা ব্যাংক সিকিউরিটিজের এই কর্মকর্তার মতে, দৈনিন্দিন খরচের টাকা বিনিয়োগ করার জায়গা পুঁজিবাজার না। যাদের অলস টাকা আছে, তাদেরই পুঁজিবাজারে বিনিয়োগ করা উচিত।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা প্রিয়লাল সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রশিক্ষণ দেন হেদায়েত হোসেন ও একেএম গোলাম রব্বানী।

অর্থসূচক/গিয়াস/টি

এই বিভাগের আরো সংবাদ