হামেই মারা যায় সীতাকুণ্ডের ৯ শিশু
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

হামেই মারা যায় সীতাকুণ্ডের ৯ শিশু

চট্টগ্রামের সীতাকুণ্ডের ত্রিপুরা পাড়ায় ৯ শিশু হামে মারা গেছে বলে জানিয়েছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী। আক্রান্ত রোগীদের রক্ত, মুখের লালা, নাকের পানিসহ সংগৃহীত বিভিন্ন নমুনা পরীক্ষা করে স্বাস্থ্য অধিদপ্তর বিষয়টি নিশ্চিত হয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সংবাদ সম্মেলনের বরাত দিয়ে জানান, সীতাকুণ্ডের ত্রিপুরা পাড়ায় হাম রোগে আক্রান্ত হয়ে শিশুরা মারা গেছে। আর হামের জীবানুর কারণেই ওই এলাকার শিশুরা আক্রান্ত হয়েছে।

ছবি প্রথম আলো থেকে নেওয়া

আজ সোমবার বিকেলে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সম্মেলন কক্ষে এ নিয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তর মৃত ও হাসপাতালে ভর্তি শিশুদের রক্তের নমুনা পরীক্ষা করে নিশ্চিত হয়েছে যে এসব শিশু হামের জীবাণু দ্বারা আক্রান্ত। তবে, অপুষ্টিতে ভুগছিল বলে দাবি করেন মহাপরিচালক। তিনি জানান, ওই পাড়াতে ৮৫টি পরিবার আছে এবং ৩৮৮ বাসিন্দা আছে। এদের কেউ হামের টিকা পায়নি।

সংবাদ সম্মেলনে রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক সানিয়া তাহমিনা, আইইডিসিআরের পরিচালক মীরজাদী সাবরিনা, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রাথমিক স্বাস্থ্যপরিচর্যা) এ বি এম জাহাঙ্গীর আলম, চট্টগ্রামের সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দীকী প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ, সম্প্রতি ত্রিপুরা পাড়ায় চার দিনে নয় শিশুর মৃত্যু হয়। এছাড়া এই রোগে আক্রান্ত হয়েছে প্রায় শতাধিক শিশু। আক্রান্ত ত্রিপুরা পাড়াতে চট্টগ্রাম জেলা প্রসাশকসহ অন্যান্যরা বিভিন্ন ধরণের ত্রান ও অর্থ সহায়তা প্রদান করেছে।

অর্থসূচক/দেবু/টি

এই বিভাগের আরো সংবাদ