কৃষিভিত্তিক শিল্পে স্বল্পসুদে ঋণ দেবে আইপিডিসি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

কৃষিভিত্তিক শিল্পে স্বল্পসুদে ঋণ দেবে আইপিডিসি

গ্রামাঞ্চলের কৃষিভিত্তিক শিল্পে স্বল্পসুদে ঋণ দেবে বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড। আজ সোমবার বাংলাদেশ ব্যাংকে কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য মফস্বলভিত্তিক শিল্প স্থাপনে পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আইপিডিসির একটি চুক্তি হয়েছে।

নতুন এই স্কীমের অধীনে গ্রামাঞ্চলের কৃষিভিত্তিক শিল্পগুলো সুবিধাজনক আর্থিক সেবা উপভোগ করতে পারবে। যা গ্রাম ও মফস্বলের অর্থনীতিতে প্রভাব ফেলবে।

আজ সোমবার বাংলাদেশ ব্যাংকে কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য মফস্বলভিত্তিক শিল্প স্থাপনে পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আইপিডিসির একটি চুক্তি হয়

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের সিইও ও ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম, ডিএমডি ও রিটেইল হেড এ এফ এম বরকতুল্লাহ, জিএম ও হেড অব কর্পোরেট বিজনেস রিজোয়ান ডি শামস, হেড অব ট্রেজারি নাভেদ ওয়াহেদ আসিফ উপস্থিত ছিলেন।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী এবং বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. আবদুর রহিম, বাংলাদেশ ব্যাংকের এসএমই  ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক শেখ মো. সেলিম উপস্থিত ছিলেন।

জানা গেছে, কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য মফস্বলভিত্তিক শিল্প স্থাপনে পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় সর্বোচ্চ ১০ শতাংশ (প্রচলিত ব্যাংক রেট প্লাস ৫%) সুদে অর্থায়নের বিপরীতে পুনঃঅর্থায়ন করা হবে। তবে নারী উদ্যোক্তাদের ক্ষেত্রে এ সুদ ৯ শতাংশ হারে প্রযোজ্য হবে। এ স্কিমের আওতায় চলতি মুলধন, মধ্যম মেয়াদী এবং দীর্ঘ মেয়াদী ঋণ অর্থায়ন করা যাবে। চলতি মূলধন ঋণ ১ বছর মেয়াদি, মধ্যম মেয়াদি ঋণ সর্বোচ্চ ৩ বছর এবং দীর্ঘমেয়াদী ঋণ ৫ বছর মেয়াদী হতে পারে।

প্রসঙ্গত, দেশের প্রাইভেট খাতের প্রথম আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড (পূর্বে ‘ইন্ডাস্ট্রিয়াল প্রোমোশন অ্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড’ নামে পরিচিত ছিলো)। প্রতিষ্ঠানটি ১৯৮১ সালে বাংলাদেশে যাত্রা শুরু করে।

অর্থসূচক/মেহেদী/এস

এই বিভাগের আরো সংবাদ