সাইকেল চালিয়ে হজে যাচ্ছেন ৩ বাংলাদেশি!
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সাইকেল চালিয়ে হজে যাচ্ছেন ৩ বাংলাদেশি!

যুক্তরাজ্যভিত্তিক একটি মানবিক সহায়তা প্রতিষ্ঠানের ৮ তরুণের একটি দল লন্ডন থেকে সাইকেলে চালিয়ে সৌদি আরব যাচ্ছেন। সেখানে এবারের হজ পালন করবেন তারা। ওই দলে রয়েছেন ৩ জন ব্রিটিশ বাংলাদেশি, ৪ জন ব্রিটিশ পাকিস্তানি এবং ১ জন ব্রিটেনের নাগরিক।

খালিজ টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে আরও জানানো হয়েছে, ৬ সপ্তাহের সফরে লন্ডন থেকে সৌদি আরবের উদ্দেশ্যে রওনা করেছেন ওই ৮ তরুণ। সাইকেল চালিয়ে লন্ডন থেকে দীর্ঘ পথ পাড়ি দিয়ে সৌদি আরবে যাবেন তারা।

London to Saudi by Cycle2

সাইকেল চালিয়ে হজে যাচ্ছে এই দলের সদস্যরা। তাদের দলে রয়েছেন ২ বাংলাদেশিও।

পরিকল্পনা অনুযায়ী, তরুণদের ওই দলটি প্রথমে সাইকেলে করে নিউ হ্যাভেনে পৌঁছাবেন। সেখান থেকে ফেরিতে করে ফ্রান্সের ডিয়েপ্পেতে যাবেন তারা। এরপর সাইকেলে চালিয়ে প্যারিস থেকে সুইজারল্যান্ড, জার্মানি, অস্ট্রেলিয়া, লিচেনস্টেইন এবং ইতালি পৌঁছাবেন ওই ৮ তরুণ।

ভেনিস থেকে ওই দলটি একটি ফেরিতে করে গ্রিসের ইগোমেনিতসায় যাবে। এরপর সাইকেলে করে গ্রিসের পথ শেষ করে একটি প্লেনে চড়ে সাগর পাড়ি দিয়ে আলেকজান্দ্রিয়ায় যাবেন তারা। সেখান থেকে মদীনার ইয়ানবু বন্দরে পৌঁছে দীর্ঘ সফর শেষ করবেন তারা।

লন্ডন থেকে সৌদি আরবে যাওয়ার পথে তরুণদের দলটি বিভিন্ন দেশ থেকে অনুদান সংগ্রহ করবেন। অনুদানের অর্থ সিরিয়ায় জরুরি সেবা কাজে ব্যবহার করা হবে।

এর আগে যুক্তরাজ্য এবং মালয়েশিয়ার মানবিক সহায়তা এবং কিছু সংস্থার সহায়তায় গত এপ্রিলে কেনা প্রায় ৮৫টি অ্যাম্বুলেন্স সিরিয়ায় পাঠানো হয়েছে। তরুণদের সংগৃহীত অর্থ দিয়ে আরও কিছু অ্যাম্বুলেন্স কেনা হবে। সেগুলোও জরুরি সেবা দিতে সিরিয়ায় পাঠানো হবে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ