৩ দিনের সফরে ঢাকায় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৩ দিনের সফরে ঢাকায় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

৩ দিনের সফরে ঢাকা এসেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা। তাকে বহন করা শ্রীলঙ্কার একটি বিশেষ বিমান আজ বৃহস্পতিবার সকাল ১১টা ২৩ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে। বিমানবন্দরে মৈত্রিপালা সিরিসেনাকে অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ।

এই সময় শ্রীলংকার প্রেসিডেন্টকে গাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে ২১ বার তোপধ্বনি দিয়ে প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানানো হয়। পরে সশস্ত্র বাহিনীর একটি সুসজ্জিত দল গার্ড অব অনার প্রদান করেন।

Srilanka President Maithripala Sirisena

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা।

সফরের প্রথম দিন আজ বৃহস্পতিবার  সাভারে জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা। এছাড়া বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন তিনি।

গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি আরও জানান, সফরের দ্বিতীয় দিন আগামীকাল শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বি-পক্ষীয় বৈঠক করবেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা। ওই বৈঠকে ১০টির বেশি চুক্তি ও সমঝোতা স্মারক সই করার কথা রয়েছে।

আগামীকাল সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। একইসঙ্গে রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজেও অংশ নেবেন তিনি।

সফরের তৃতীয় দিনে ‘বাংলাদেশ-শ্রীলঙ্কা বিজনেস সংলাপে’ অংশ নেবেন মৈত্রিপালা সিরিসেনা। সংলাপের পর ঢাকা থেকে কলম্বোর উদ্দেশে রওনা হবেন তিনি।

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সফরসঙ্গী হিসেবে ঢাকায় এসেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী, দুর্যোগ ও ত্রাণমন্ত্রী, উচ্চশিক্ষা এবং জনপথমন্ত্রী, কৃষি প্রতিমন্ত্রী, অর্থ ও গণযোগাযোগ উপমন্ত্রী, বন্দর ও নৌপরিবহনমন্ত্রী এবং ব্যবসায়িক প্রতিনিধিসহ ৭৩ সদস্যের প্রতিনিধি দল।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ