শিশুদের লালা বন্ধের কিছু সহজ উপায়
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

শিশুদের লালা বন্ধের কিছু সহজ উপায়

কথা বলা শুরু করার সময় থেকেই শারীরবৃত্তিক কারণে সব শিশুরাই লালা ফেলে। অনেক সময় এর মাত্রা বেশি হয়ে যায়, তবে তার জন্য চিন্তার কিছু নেই। শিশুদের মুখ থেকে লালা ঝরা বন্ধ করার কিছু কায়দা জানা দরকার, যা জেনে রাখলে ভালো।

তবে বিশেষজ্ঞদের মতে, শিশুর মুখ থেকে লালা ঝরা বন্ধ করার কিছু উপায় আছে, তা জেনে নেয়া যাক-

টুথব্রাশ দিয়ে

একটা ইলেকট্রিক টুথব্রাশ দিয়ে আপনার শিশুর মাড়িটা, দিনে ২ হালকা করে ঘষে দিন। এতে মুখের অনুভূতি বাড়ে, যার ফলে ও মুখে থুতু আসার ব্যাপারটা অনুভব করে। এরপর থেকে নিজে থেকেই থুতুটা গিলে নিতে শিখে যাবে।

কিছু একটা চিবোতে দিন

কিছু একটা হালকা চিবোতে দিন, যেটা দিয়ে ওর মাড়িতে আরামও হয়। এই সাময়িক ব্যবহারের জিনিসটি, ওর লালা ফেলার অভ্যেসটি বন্ধ করে দেবে।

একটু জেলির ব্যবহার করুন

শিশুর থুতনিতে কোনো একটা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। এটা থুতু গড়িয়ে পড়া আটকাবে। এছাড়া ত্বকেও কোনো রকমের চুলকানি হতে দেবে না।

মুছে ফেলুন

সবচেয়ে ভাল উপায়, একটা নরম কাপড় দিয়ে, যখনই আপনার শিশুর মুখ থেকে থুতু বেরোবে, সেটা মুছে দিন। খেয়াল রাখবেন খুব জোরে যেন থুতনি ঘষে দেবেন না, যাতে ও ব্যথা পায়। যখন আপনি বারবার মুখ মোছাবেন, ও আপনা থেকেই বিরক্ত হয়ে, পরের বার থুতু ফেলার আগেই গিলে নেবে।

হালকা ফুঁ দেওয়া
শিশুর মুখে হালকা করে ফুঁ দিন, যাতে ওর মনটা অন্যদিকে যায়। যদিও এটা খুব বেশি কাজের হয়না, তবুও চেষ্টা করে দেখতে পারেন।

চুষিকাঠিটা লুকিয়ে রাখুন

চুষিকাঠিটা সরিয়ে দিন, বা যতটা সম্ভব ব্যবহার কম করতে দিন। চুষিকাঠিটা সরিয়ে দিন, বা যতটা সম্ভব ব্যবহার কম করতে দিন।

ঘুমের সময়
যদি আপনার শিশু ঘুমের মধ্যে মুখ থেকে খুব লালা ফেলে, তাহলে ওর ঘুমোনোর ভঙ্গিটা পালটে দিন। পাশ ফিরে শোওয়ার থেকে, পিঠে চিৎ হয়ে শুলে, সেটা লালা পড়া আটকায়।

এছাড়াও মুখের কিছু ব্যায়াম আপনার শিশুর  লালা ফেলার অভ্যেসটা শুধরোতে পারে। শিশুকে শেখান, চোয়ালটাকে ওপর নিচ করতে। এটা একটা সহজ উপায় যাতে ওর মুখটা সব সময় খোলা থাকবে না।

অর্থসূচক/টি এম/কে এম

এই বিভাগের আরো সংবাদ