গণনজরদারির বিরুদ্ধে এবার প্রযুক্তি কোম্পানিগুলো একাট্টা

SURVEILLANCEআটটি খ্যাতনামা প্রযুক্তি কোম্পানি তাদের ব্যবহারকারীদের তথ্য সংগ্রহের ক্ষেত্রে সরকারি নজরদারির নতুন সীমারেখা প্রণয়নের জন্য প্রেসিডেন্ট বারাক ওবামা ও কংগ্রেসের প্রতি আহবান জানিয়েছে। নজরদারির কারণে কোম্পানিগুলোর বিশ্বব্যাপী খ্যাতি হুমকির মুখে পড়ায় এ আহবান জানানো হয়েছে। খবর নিউইয়র্ক টাইমস।

 

আজ সোমবার গুগল ও মাইক্রোসফটের নেতৃত্বে আটটি কোম্পানি বিশ্বব্যাপী নজরদারি প্রচেষ্টা হ্রাস করার ব্যাপারে উন্মুক্ত চিঠিতে প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় বিজ্ঞাপন দিয়ে এ আহবান জানিয়েছে। নজরদারির ব্যাপারে মার্কিন সরকারকে চাপ প্রয়োগের ক্ষেত্রে এটাই কোম্পানিগুলোর এ যাবতকালের সবচেয়ে শক্তিশালী প্রচেষ্টা।

ইলেক্ট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনের এক কর্মকর্তা ট্রেভর টিম বলেন, ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষা কোম্পানিগুলোর দায়িত্ব এবং এটা নিশ্চিত করতে না পারলে কোম্পানিগুলো অর্থনৈতিক দিক থেকে লোকসানের সম্মুখীন হবে।

তিনি আরও বলেন, এনএসএ’র গণ নজরদারির পেছনে প্রযুক্তি ও টেলিকম কোম্পানিগুলো গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে। যদি কোম্পানিগুলো তাদের সহযোগিতা না করে, তবে  তারা নজরদারির ক্ষেত্রে মৌলিক পরিবর্তন না এনে পথ পাবে না।

গুগল ও মাইক্রোসফটের সাথে যৌথভাবে অ্যাপল, ইয়াহু, ফেইসবুক, টুইটার এর পক্ষ থেকে জানানো হয়েছে, তারা বিশ্বাস করে নাগরিকদের নিরাপত্তা দেয়ার ব্যাপারে  সরকার অঙ্গিকারাবদ্ধ। কিন্তু নাগরিকদের গোপনীয়তার ব্যাপারে সরকারি নজরদারি নিরাপত্তার আওতাভুক্ত থাকাটা সমীচীন না । তাই এ ব্যাপারে সরকারের তরফ থেকে অবিলম্বে যথাযথ পদক্ষেপ নেওয়া জরুরি।