রোকেয়ার দর্শনকে নামের মধ্যে সীমাবদ্ধ রাখা নয়: ভিসি

15.Rangpur Photo(1)(Begum Rokaya)বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. এ কে এম নূর-উন-নবী বলেছেন, ‘রোকেয়ার দর্শনকে শুধু নামের মধ্যে সীমাবদ্ধ রাখা ঠিক হবে না। তাঁর আদর্শকে অনেক বেশি ব্যাপকতা দিয়ে নারীর মুক্তি, নারীর ক্ষমতায়ন, নারী অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রয়োগ করতে হবে।’

সোমবার রোকেয়া দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালি শেষে তিনি এ কথা বলেন।

সকালে একাডেমিক ভবনের সামনে থেকে ভিসির নেতৃত্বে একটি র‌্যালি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীগণ র‌্যালিতে অংশ নেন।

র‌্যালি শেষে সংক্ষিপ্ত আলোচনায় ভিসি বলেন ‘রোকেয়া শুধু নারী জাগরণের জন্য তাঁর কর্মকাণ্ড শুরু করেননি; তিনি মনুষ্য জাগরণের জন্যও তাঁর কর্মকা-কে ব্যাপৃত করেছেন। তার আদর্শ অনুসরণ করেই আমাদের সামনে এগিয়ে যেতে হবে। ’

পরে ভিসি স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধনের তত্ত্বাবধানে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচির উদ্বোধন করেন। এছাড়াও ভিসি বিভিন্ন মন্ত্রনালয় ও প্রতিষ্ঠান থেকে সংগ্রহীত পুস্তক-সমীক্ষা ও জার্নাল বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল লাইব্রেরিতে হস্তান্তর করেন।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে ‘রোকেয়া সাখাওয়াত হোসেনের সাহসিকতা ও নামের বিভ্রান্তি’ শীর্ষক স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হয়। এতে স্মারক বক্তৃতা উপস্থাপন করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ। প্রধান আলোচক ছিলেন কলা অনুষদের ডিন ড. নাজমুল হক। বক্তব্য রাখেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. নিত্য ঘোষ, হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষক উমর ফারুক, শাহীনুর রহমান প্রমুখ।

এরপর বেগম রোকেয়া জন্মস্থান মিঠাপুকুরের পায়রাবন্দে রোকেয়ার আতুড় ঘরে ফুল দিয়ে শুভেচ্ছা জানান জেলা প্রশাসক ফরীদ আহাম্মদ সহ জেলা, উপজেলা প্রশাসন এবং স্থানীয় বিভিন্ন সংগঠন। পরে সেখানে তিনব্যাপী রোকেয়া মেলার উদ্বোধন করেন।

এআর/সাকি