৭২ এর সংবিধান ভালো ছিল: মওদুদ
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

৭২ এর সংবিধান ভালো ছিল: মওদুদ

১৯৭২ সালে প্রণীয় সংবিধানই ভালো ছিল। কিন্তু ১৯৭৫ সালে এক নায়ক তন্ত্র বাস্তবায়নের জন্য ওই সংবিধানের চতুর্থ সংশোধনী আনা হয়। এটা দেশবাসীর জন্য দুর্ভাগ্যের বিষয়।

আজ শনিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘বিচার বিভাগীয় স্বাধীনতা এবং বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ।

moudud

বিএনপির স্থায়ী কমিটির সদস্য এবং সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমেদ। ফাইল ছবি

আওয়ামী লীগ নেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, এখন আপনারা সারাক্ষণ ৭২ এর সংবিধানের কথা বলছেন। ৭২ এর সংবিধান ভালো ছিল। সেটাকে খণ্ড-বিখণ্ডিত করেছে কারা? ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি সংবিধানের চতুর্থ সংশোধনীর মাধ্যমে বিচারপতি অপসারণের একক ক্ষমতা রাষ্ট্রপতির হাতে নেওয়া হয়েছিল। এর মাধ্যমে এক নায়ক তন্ত্র কায়েক করতে চেয়েছেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মওদুদ আহমেদ আরও বলেন, ৭২ এর সংবিধানকে খণ্ড-বিখণ্ডিত করার পর এখন আবার সেই সংবিধানের কথা বলছেন। এটা বাস্তবতাবিবর্জিত।

তিনি বলেন, দেশে আইনের শাসন নেই। ফ্যাসিস্টবাদী দলীয় শাসন চলছে। নিম্ন আদালতে বিরোধী দল সুবিচার পায় না। এখানেও সরকারের নিয়ন্ত্রন; কোনো স্বাধীনতা নাই। তাই আমরা ক্ষমতায় গেলে বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয় প্রতিষ্ঠা করবো।

অর্থসূচক/আজম/এমই/

এই বিভাগের আরো সংবাদ