ব্র্যাক ব্যাংকের ‘তারা’ উদ্যোক্তা মেলা শুরু

নারী উদ্যোক্তাদের তৈরি করা পণ্য প্রদর্শনের জন্য শুরু হয়েছে ‘তারা উদ্যোক্তা মেলা ২০২৪’। মেড ইন বাংলাদেশ পণ্যের প্রচার ও প্রসারে দুদিনব্যাপী এই প্রদর্শনীর আয়োজন করেছে বেসরকারি খাতের ব্র্যাক ব্যাংক।

মঙ্গলবার (২৬ মার্চ) গুলশানের আলোকি কনভেনশন সেন্টারেনারী উদ্যোক্তাদের পণ্য প্রদর্শনের এই মেলার উদ্বোধন করা হয়েছে। ২৬ ও ২৭ মার্চ প্রদর্শনীটি সকাল ১০টা থেকে শুরু করে রাত ১০টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

প্রধান অতিথি হিসেবে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নূরুন নাহার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মাসুদুর রহমান এবং গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ফারজানাহ চৌধুরী।

এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর, এফ, হোসেন এবং ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন।

ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আর এফ হোসেন মেলার স্টল পরিদর্শন করছেন।

এসময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নূরুন নাহার বলেন, তারা উদ্যোক্তাদের পণ্য তৈরির পাশাপাশি এর মানও বাড়াতে হবে। বিদেশে যোগাযোগ বাড়িয়ে এসব পণ্য রপ্তানি করতে হবে। কারণ আমরা আমদানি নির্ভর দেশ। রপ্তানির চেয়ে আমদানি বেশি হওয়ায় রিজার্ভের ডলার কমছে। আর যদি আমরাও রপ্তানি বাড়াতে পারি তাহলে রিজার্ভ বাড়বে।

জানা যায়, সারাদেশের ৮৫ জন নারী উদ্যোক্কা এই ‘তারা উদ্যোকা মেলা ২০২৪’ প্রদর্শনীতে অংশ নিয়েছেন। ব্যাংকটি নারী উদ্যোক্তাদের জন্য দ্বিতীয়বারের মতো এই পণ্য প্রদর্শনীর আয়োজন করছে, যেখানে উদ্যোক্তারা কোনোপ্রকার খরচ ছাড়াই নিজস্ব স্টল দিতে পারছে। মেলায় অংশ নেওয়া বেশিরভাগ নারী উদ্যোক্তা উৎপাদন খাতে জড়িত।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান মাসুদুর রহমান বলেন, ব্র্যাক ব্যাংক শুরু থেকেই ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমরা সবচেয়ে বেশি রপ্তানি আয় করি পোশাক থেকে। সেই পোশাক খাতের ৮০ শতাংশ কর্মজীবী হলেন মহিলারা। সুতরাং দেশের অর্থনীতিকে এগিয়ে নিতে মহিলাদের অনেক অবদান রয়েছে। নারী উদ্যোক্তাদের তৈরি পণ্য বাজারজাতকরণে ভালো উদ্যোগ নিতে হবে। এটি না করতে পারলে মধ্যসত্ত্বভোগীরা বেশি মুনাফা করে। এসব সমস্যা দূর করতে পারলে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা সহজে বাজারে প্রবেশ করতে পারবে।

মেলায় সম্ভাবনাময় নারী উদ্যোঝারা বুটিক, হাতে সেলাই করা পোশাক, হাতে তৈরি কারুশিল্প, মাটি ও পাটের তৈরি পণ্য, প্রক্রিয়াজাত চামড়া-পণ্য, জামদানি ও মসলিনের পোশাক, খাদ্যপণ্য, অর্গানিক স্কিনকেয়ার আইটেম এবং বাঁশ ও বেতের তৈরি পণ্যসহ স্থানীয়ভাবে তৈরি বিভিন্ন ধরনের পণ্য প্রদর্শন ও বিক্রি করছে। এছাড়াও মেলায় মেহেদি স্টল, বায়োস্কোপ, ইফতার ও ডিনার ফুড কোর্ট এবং বিনামূল্যে মানসিক স্বাস্থ্য পরামর্শকেন্দ্রসহ অন্যান্য স্টল রয়েছে।

প্রদর্শনী সম্পর্কে ব্র্যাক ব্যাংকের এমডি সেলিম আর এফ হোসেন বলেন, উন্নয়নের অংশীদার হিসেবে ব্র্যাক ব্যাংক সবসময় নারী উদ্যোক্তাদের পূর্ণ সম্ভাবনার বিকাশে সহায়তা করে থাকে। এই ‘তারা উদ্যোক্তা মেলা’র মাধ্যমে উদ্যোক্তারা দেশের সংস্কৃতি ও ঐতিহ্যের সাথে মিশে থাকা ঐতিহ্যবাহী পণ্যের প্রসারের সুযোগ পাবেন। দেশব্যাপী নারী উদ্যোক্তাদের পণ্যের প্রসারে আমরা প্রতিবছরই এরকম আরও অনেক মেলার আয়োজন করার পরিকল্পনা হাতে নিয়েছি।

নারী উদ্যোকাদের ডিজিটাল ইকোসিস্টেমে নিয়ে এসে ক্যাশলেস পেমেন্ট সুবিধা দেওয়ার লক্ষ্যে মেলায় ব্র্যাক ব্যাংক কিউআর এবং কার্ড পেমেন্ট-সক্ষম প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে। মেলায় কিউআর পেমেন্টের ক্ষেত্রে ক্রেতারা ১৫ শতাংশ পর্যন্ত ছাড় সুবিধা পাবেন।

অর্থসূচক/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.