ব্যাংকে ভর করে সূচকের উল্লম্ফন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ব্যাংকে ভর করে সূচকের উল্লম্ফন

বাজেটের পর থেকেই ইতিবাচক ধারায় চলছে দেশের পুঁজিবাজার। সোমবার আরও গতিশীল হয়ে উঠে। এদিন লেনদেন হাজার কোটি ছাড়ানোর পাশাপাশি মূল্যসূচকেরও বড় উল্লম্ফন ঘটে।

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ৭২ পয়েন্ট বেড়ে তিন মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে আসে।

বাজারে বিশ্লেষণে দেখা গেছে, সোমবার ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৯১টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

এদিন ডিএসইর লেনদেনে অংশ নেওয়া ৩০টি ব্যাংকের মধ্যে ২৮টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে মাত্র ১টি ব্যাংকের শেয়ারের দর। দর অপরিবর্তিত ছিল ১টির। আর ব্যাংক বহির্ভূত আর্থিক খাতের কোম্পানিগিুলোর মধ্যে দর বেড়েছে ২০টির কমছে ১টির, আর অপরিবর্তিত ছিল ২টি কোম্পানির শেয়ারের দর।

মূলত ব্যাংকিং খাতের শেয়ার দর বৃদ্ধির কারণেই সোমবার মূল্যসূচকের বড় উল্লম্ফন ঘটে। কারণ ব্যাংকিং খাতের বাজারমূলধনই সবচেয়ে বেশি। তাই ব্যাংকের শেয়ারের দর পরিবর্তন হলে তা সূচকে বড় প্রভাব ফেলে।

বাজার সংশ্লিষ্টরা মনে করছেন, হিসাববছরের প্রথম ছয় মাসে ব্যাংকগুলো ভালো ব্যবসা করেছে বলে যে খবর বের হয়েছে, শেয়ারের দামে তার প্রভাব পড়েছে।

উল্লেখ, গত ৩০ জুন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো তাদের অর্ধবার্ষিক হিসাব সমাপ্ত করেছে। প্রাথমিক হিসাব অনুসারে, এ সময়ে বেশীরভাগ ব্যাংকের পরিচলন মুনাফা বেড়েছে। এ ধারা অব্যাহত থাকলে চলতি বছরে ব্যাংকগুলো আগের বছরের চেয়ে বেশী মুনাফা করবে এবং ভালো লভ্যাংশ দেবে এমন আশাবাদ তৈরি হয়েছে বিনিয়োগকারীদের ভেতর।

তবে তারা শুধু পরিচালন মুনাফার ভিত্তিতে বিনিয়োগের সিদ্ধান্তের ক্ষেত্রে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। কারণ একটি কোম্পানি তার পরিচালন মুনাফা নয়, নিট মুনাফার উপর ভিত্তি করে লভ্যাংশ দিয়ে থাকে। পরিচালন মুনাফা থেকে মন্দ ঋণের বিপরীতে রাখা সঞ্চিতি ও কর পরিশোধের পর নিট মুনাফা পাওয়া যায়। একটি ব্যাংকের পরিচালন মুনাফা ভালো হলেও এটির নিট মুনাফা তত ভালো না-ও হতে পারে।

এদিকে  সোমবার তিনটি খাতে শতভাগ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। খাতগুলো হলো আইটি, সেবা ও জুট।

অন্য খাতগুলোর মধ্যে বস্ত্র খাতে বেড়েছে ২৫টির, কমেছে ১৬টির অপরিবর্তিত ছিল ৭টির। বিদ্যুৎ-জ্বালানী খাতে বেড়েছে ১২টি ও কমেছে ৬টির। ওষুধ ও রসায়ন খাতে বেড়েছে ১৭টি ও কমেছে ১০টির। প্রকৌশল খাতে বেড়েছে ২৪টি, কমেছে ৬টি এবং অপরিবর্তিত ছিল ২টির। এছাড়া খাদ্য ও আনুষঙ্গিক খাতে বেড়েছে ১৫টি ও কমছে ৩টির। টেলিকম খাত বেড়েছে ১টি ও কমছে ১টির। ভ্রমণ ও পর্যটন খাতে বেড়েছে ২টি ও অপরিবর্তিত ছিল ১টির। সিমেন্ট খাতে বেড়েছে ৬টি ও অপরিবর্তিত ছিল ১টির। কাগজ ও মুদ্রণ খাতে বেড়েছে ১টি ও কমছে ১টির। চামড়া খাতে বেড়েছে ৫টি ও কমছে ১টির। বিমা খাতে বেড়েছে ৩০টি, কমেছে ১৪টি ও অপরিবর্তিত ছিল ৩টির দর। সিরামিক খাতে বেড়েছে ১টি, কমছে ৩টি ও অপরিবর্তিত ছিল ১টির দর। এবং বিবিধ খাতে বেড়েছে ১০টি, কমেছে ১টি ও অপরিবর্তিত ছিল ১টি শেয়ারের দর।

অর্থসূচক/গিয়াস

এই বিভাগের আরো সংবাদ