মঙ্গলবারের সাইবার হামলা রাশিয়ার কাজ: ইউক্রেন
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

মঙ্গলবারের সাইবার হামলা রাশিয়ার কাজ: ইউক্রেন

গত মঙ্গলবার বিশ্বের বিভিন্ন দেশের অনেক বাণিজ্যিক প্রতিষ্ঠান ও সংস্থায় চালানো সাইবার হামলাটি রাশিয়ার হ্যাকাররা চালিয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

দেশটি বলছে, রাশিয়ার সর্বোচ্চ নিরাপত্তা সংস্থা যে মঙ্গলবারের হামলায় জড়িত আছে তার যথেষ্ট প্রমাণ তাদের কাছে রয়েছে।

উল্লেখ, গত মঙ্গলবার বিশ্বের বিভিন্ন দেশের অনেক বাণিজ্যিক প্রতিষ্ঠান ও সংস্থায় সাইবার হামলার শিকার হয়। বলা হচ্ছে এই হামলাটি ছিল সাম্প্রতিক কালের সবচেয়ে বড় হামলা। গত মাসেই একযোগে ৭৪টি দেশে সাইবার হামলার পর এটাই সবচেয়ে বড় হামলা বলে মনে করা হচ্ছে। এবারও ওয়ানাক্রাই র্যা নসামওয়্যার দিয়ে এই হামলা হয়েছে।

ইউক্রেনের কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা এবিইউ বলছে, মঙ্গলবারের হামলাটির গত বছর ডিসেম্বরে রাজধানী কিয়েভে চালানো হামলার মতোই।

তবে মস্কোর পক্ষ থেকে ইউক্রেনের এই দাবিকে অযৌক্তিক হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। মস্কো বলেছে, এই ঘটনায় তাদের কোনো সম্পৃক্ততা নেই।

মঙ্গলবার ইউক্রেনের বিভিন্ন প্রতিষ্ঠান এই হামলার শিকার হয়ে। ইউক্রেনে এই হামলার শিকার হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দেশটির কেন্দ্রীয় ব্যাংক, উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান আনতোনভ ও দুটো ডাকসেবা রয়েছে।

দেশটির রাষ্ট্রীয় বিদ্যুৎ কোম্পানি ও রাজধানী কিয়েভের প্রধান বিমানবন্দরও হামলার মুখে পড়েছে। তারাই মূলত হামলার বিষয়টি প্রথম প্রকাশ করে।

এদিকে এই হামলার কারণে উইন্ডোজ অপারেটিং সিস্টেমভিত্তিক সেন্সরগুলো বন্ধ হয়ে যাওয়ায় চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তেজস্ক্রিয়তার মাত্রা ম্যানুয়ালি পর্যবেক্ষণ করতে হচ্ছে।

মঙ্গলবার স্পেন, রোমানিয়া, নেদারল্যান্ডস, নরওয়ে, ডেনমার্ক ও ফ্রান্সে এই হামলা হয়।

হামলা সম্পর্কে বিশিষ্ট কম্পিউটার বিজ্ঞানী প্রফেসর অ্যালান উডওয়ার্ড বলেন,  গত বছর যে র্যা নসমওয়্যার হামলা চালানো হয়েছিল, আজকের হামলা তারই আরেক রূপ বলে মনে হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, র্যা নসামওয়্যার দিয়ে কম্পিউটার হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে। র্যাফনসমওয়্যার হচ্ছে পরিচিত ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার প্রোগ্রাম। কম্পিউটার বা মুঠোফোনের মতো যন্ত্রের মধ্যে এই সফটওয়্যার ঢুকিয়ে দিতে পারলে যন্ত্রটির নিয়ন্ত্রণ নিয়ে নেওয়া যায়। এ কাজ করে তা থেকে মুক্তির জন্য অর্থ দাবি করে হ্যাকাররা।

টি

এই বিভাগের আরো সংবাদ