ArthoSuchak
বুধবার, ১লা এপ্রিল, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

আইপিএলের টিকেটের দাম বাড়ছে জিএসটিতে

এবার আইপিএলের টিকেটেও ভ্যাটের থাবা বসালো ভারত। শুক্রবার মধ্যরাতে কর ব্যবস্থা গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স- জিএসটি চালু হওয়ায় এখন থেকে স্টেডিয়ামে খেলা দেখতে গেলেও গুণতে হবে অতিরিক্ত অর্থ।

নতুন এই ব্যবস্থায় পণ্য ও পরিষেবায় ৫ শতাংশ, ১২ শতাংশ, ১৮ শতাংশ এবং ২৮ শতাংশ এই ৪ ‘ভিত্তিহারে’ কর পরিশোধ করতে হবে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হচ্ছে, আইপিএলের মতো ফ্র্যাঞ্চাইজি লিগের টিকিটের উপর ২৮ শতাংশ কর বসছে। তবে ২৫০ রুপি বা তার কম টিকেট মূল্যের উপর জিএসটি বসানো হবে না।

তবে দেশের অন্যান্য স্পোর্টস বডি, যেমন বিসিসিআই বা হকি ফেডারেশনের আয়োজিত টুর্নামেন্টের টিকিটের ক্ষেত্রে খানিকটা শিথিল হয়েছে সরকার। প্রথমে ঠিক হয়েছিল, সব ম্যাচের টিকিটের উপরই ২৮ শতাংশ কর ধার্য করা হবে।

কিন্তু বৃহস্পতিবার একটি বৈঠকের পর শেষমেশ তা কমে। ঠিক হয়, ১ জুলাইয়ের পর থেকে এ দেশের স্পোর্টস হর্তাকর্তারা কোনও টুর্নামেন্টের আয়োজন করলে সেই টিকেটের দামের উপর ১৮ শতাংশ কর বসবে।

অর্থাৎ শেষ পর্যন্ত বৈঠকে সিদ্ধান্ত না বদলালে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচ দেখতেও ২৮ শতাংশ কর দিতে হত। এখন আরও তা দিতে হবে না। এ ক্ষেত্রে ২৫০ রুপির উপর টিকেটে ১৮ শতাংশ কর দিতে হবে।

শুধু টিকেট নয়, ভারতের পুরো ক্রীড়া শিল্পের জন্য জিএসটি মন্দার খবর নিয়ে এসেছে। ক্রীড়া পণ্যেও এখন গুণতে হবে অতিরিক্ত অর্থ।

আগে ক্রীড়া পণ্যে ২ শতাংশ আবগারি শুল্ক দিতে হত এর প্রস্তুতকারকদের। যেটা ২০১১ সালে আরোপ করা হয়। জিএসটি চালু হওয়ায় এখন সেখানেও কর বসবে ১২ থেকে ২৮ শতাংশ। অর্থাৎ খেলার জন্য হেলমেট, বক্সিং পণ্য, স্পোর্ট ব্যাগ, ব্যাট, বল, গ্লাফসে এই কর দিতে হবে।

এস

এই বিভাগের আরো সংবাদ