দলের কেউ অর্থপাচারে জড়িত থাকলে ব্যবস্থা: কাদের
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

দলের কেউ অর্থপাচারে জড়িত থাকলে ব্যবস্থা: কাদের

আওয়ামী লীগের কোনো নেতার বিরুদ্ধে এখন পর্যন্ত অর্থ পাচারের অভিযোগ পাওয়া যায়নি বলে দাবি করেছেন দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে কারও বিরুদ্ধে অর্থ পাচারের কোনো অভিযোগ প্রমাণিত হলে প্রশাসনিক এবং সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলে জানালেন মন্ত্রী।

আজ শুক্রবার বিকালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর বৈঠক শেষে তিনি এমন দাবি করনে।

বৈঠক শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, আমাদের কারও বিরুদ্ধে এখন পর্যন্ত অর্থ পাচারের কোনো অভিযোগ পাইনি। সুনির্দিষ্ট অভিযোগ প্রমাণিত হলে প্রশাসনিক এবং সাংগঠনিক ব্যবস্থা নেব।

ছবি সংগৃহীত

তিনি বলেন, সুইস ব্যাংকে অর্থ পাচারের সঙ্গে রাজনৈতিক কোনো সম্পর্ক নেই। রাজনীতি করে কেউ এমন কাজ করলে তাদের বিরুদ্ধে আমাদের অবস্থান কঠোর এবং কোনো আপোস হবে না।

অর্থ পাচারকারীদের খুঁজে বের করতে সরকার পদক্ষেপ নেবে কি না জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, স্বচ্ছতার প্রয়োজনে যা করার দরকার তা করতে আমরা রাজি আছি। বাংলাদেশ ব্যাংক বিষয়টি দেখবে। সুইস ব্যাংকে টাকা পাচার উদ্বেগজনক কথাটা অসত্য নয়। উদ্বেগজনক বলেই তো আমরা তদন্ত করতে বলেছি, এখানে আমরা স্বচ্ছতা চাই।

উল্লেখ, গতকাল বৃহস্পতিবার আজ বৃহস্পতিবার সুইস ন্যাশনাল ব্যাংকের প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গেছে ব্যাংকটিতে ২০১৬ সালে  বাংলাদেশিদের অর্থ জমার পরিমাণ আগের বছরের চেয়ে প্রায় ২০ শতাংশ বেড়েছে।

তবে ২০১৬ সালে সুইস ব্যাংকে বাংলাদেশিদের অর্থ জমার পরিমাণ বাড়লেও বেশিরভাগ দেশের তা কমেছে। বিশেষ করে প্রতিবেশি ভারতের অর্থ জমার পরিমাণ আগের প্রায় অর্ধেকে নেমেছে।

সুইস ন্যাশনাল ব্যাংকের প্রতিবেদন মতে, ২০১৫ সালে সুইস ব্যাংকে বাংলাদেশিদের জমার পরিমাণ ছিল ৫৫ কোটি সুইস ফ্রাঁ বা প্রায় ৪ হাজার ৪৫০ কোটি টাকা। এ হিসেবে ২০১৬ সালে সুইস ব্যাংকে বাংলাদেশিদের অর্থ বেড়েছে প্রায় ১ হাজার ১৫০ কোটি টাকা বা ১৯ শতাংশ।

এদিকে ওবায়দুল কাদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সম্পাদকমণ্ডলীর সদস্য মাহবুব-উল-আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, দীপু মনি, আবদুর রহমান, আহমদ হোসেন, বিএম মোজাম্মেল, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, এনামুল হক শামীম, মহিবুল হাসান চৌধুরী নওফেল, ফরিদুন্নাহার লাইলী, আফজাল হোসেন, হাবিবুর রহমান সিরাজ, শামসুন্নাহার চাঁপা, সম্পাদক সুজিত রায় নন্দী, ইঞ্জিনিয়ার আবদুস সবুর, দেলোয়ার হোসেন ও বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

টি

এই বিভাগের আরো সংবাদ