পেনড্রাইভের কিছু বাড়তি ব্যবহার
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

পেনড্রাইভের কিছু বাড়তি ব্যবহার

পেনড্রাইভ কিংবা ইউএসবি ফ্ল্যাস ড্রাইভ নামের নিত্য প্রয়োজনীয় ফাইলটি আমাদের সবার কাছেই পরিভিত। কম্পিউটারের বিভিন্ন ডাটা আদান প্রদানে বেশ জনপ্রিয় একটি পোর্টেবল স্টোরেজ। তবে এটি দিয়ে শুধু ডাটা আদান প্রদান নয়, আরও অনেক জরুরি কাজ কর যায়। টেকগিড অবলম্বনে অর্থসূচক জানাচ্ছে কিছু কাজ-

.

কম্পিউটার লক এবং আনলক

পেন ড্রাইভ প্লাগ ইন বা আউটের উপর নির্ভর করে আপনার কম্পউটার আনলক বা লক করতে পারেন। এই ড্রাইভ ছাড়া অন্য কেউ যদি আপনার কম্পিউটারে অ্যাকসেস করার চেষ্টা করে তাহলে আপনি এবং আপনার ড্রাইভটি ছাড়া আনলক করা অসম্ভব বলে মেসেজ পাঠাবে আপনার কম্পিউটার।

.

তথ্য সুরক্ষা

যদি আপনি কোনও গোপন বা ব্যক্তিগত কিছু নথিপত্র এনক্রিপ্ট করে স্টোর করতে পারেন। উইন্ডোজ অন বোর্ড টুলস বা ট্রু ক্রিপ্টের মতো কিছু ফ্রি সফটওয়্যার দিয়েই এই ফ্ল্যাশ কাজটি করা যাবে।

.

র‍্যাম হিসেবে

আপনার পেনড্রাইভকে র‍্যাম হিসেবে ব্যবহার করতে পারেন। কম্পিউটারের গতি বেশ ধীর হলে পেনড্রাইভে কিছু ডাটা ইনপুটের মাধ্যমে কম্পিউটারের গতি বাড়াতে পারেন।

.

পোর্টেবল অ্যাপ

পেনড্রাইভে বিভিন্ন পোর্টেবল সফটওয়্যার রাখতে পারেন। ফলে ফায়ারফক্স, ক্রোম, ওপেন অফিস কিংবা বিভিন্ন গেমের মতো সফটওয়্যার আপনি যে কোনও কম্পিউটারেই ব্যবহার করতে পারবেন। এতে চাপ কমবে।

.

বুটেবল ডিভাইস

কম্পিউটার বুট বা সেট আপ দিতে গেলে এক্সটার্নাল ডিভাইস যেমন ডিভিডি বা সিডি ব্যবহার করতে হয়। তবে পেনড্রাইভকে বুটেবল করে নিলে খুব সহজেই কম্পিউটার বুট দিতে পারবেন।

.

ডিস্ক পার্টিশন

পেনড্রাইভ দিয়ে অনায়াসে রি-পার্টিশন করা যাবে। যদিও এই পার্টিশনের বিষয়টি বেশ ঝুঁকির কাজ। কিন্তু পেন ড্রাইভ থেকে বুট করা হলে কাজটি আরেকটু সহজে হয়।

.

অ্যান্টি ভাইরাস

কম্পিউটারে ভাইরাস আক্রমণ করলে কখনও পেন ড্রাইভে থাকা অ্যান্টি ভাইরাস দিয়ে কাজ করাতে পারেন। অনেক অ্যান্টিভাইরাসেই ইউএসবি আর সিডি রিকভারি টুলস থাকে। বুটেবল ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভের মাধ্যমে তা নিজের কম্পিউটারে ব্যবহার করতে পারবেন।

.

ফাইল সিঙ্ক

করুন যদি আপনার কম্পিউটারে কোনও কোনও গুরুত্বপূর্ণ ফাইল থেকে থাকে, তাহলে সিঙ্কটয় ২.১ কিংবা সিঙ্কব্যাকএসই-র মতো টুলসের মাধ্যমে সেই সব ফাইল অটোমেটিক সিঙ্ক করতে পারেন।

অর্থসূচক/ কে এম

এই বিভাগের আরো সংবাদ