সৌদি সরকারের সাধারণ ক্ষমার মেয়াদ বাড়লো এক মাস
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

সৌদি সরকারের সাধারণ ক্ষমার মেয়াদ বাড়লো এক মাস

অবৈধ অভিবাসীদের বিনা শাস্তিতে দেশে ফেরার মেয়াদ আরও এক মাস বাড়িয়েছে সৌদি সরকার। ভিসার মেয়াদ শেষ হওয়া প্রবাসীদের সাধারণ ক্ষমার মেয়াদ গত ২৫ জুন শেষ হয়েছিল। এরপর অবৈধ অভিবাসীদের বিনা শাস্তিতে দেশে ফেরার সুযোগ আরও ৩০ দিন বাড়িয়ে ২৪ জুলাই পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে আরব নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে আরও বলা হয়েছে, সৌদি আরবে শাওয়াল মাসের প্রথম দিন অর্থাৎ ২৫ জুন থেকে এই সময় বৃদ্ধি কার্যকর হচ্ছে।

saudi

সৌদি আরবের অভিবাসীদের একাংশ।

‘এ নেশন উইদাউট ভায়োলেটরস’ বা ‘সংঘর্ষহীন একটি রাষ্ট্র’ কর্মসূচির আওতায় এই সাধারণ ক্ষমার মেয়াদ এক মাস বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন দেশটির ডিরেক্টরেট জেনারেল অব পাসপোর্ট মেজর জেনারেল সুলাইমান বিন আবদুল আজিজ আল-ইয়াহইয়া।

তিনি বলেন, ভিসার মেয়াদোত্তীর্ণ হওয়া অভিবাসীদের মধ্যে যারা এখনও সাধারণ ক্ষমার সুযোগ গ্রহণ করেননি কিংবা আউট পাস বা এক্সিট ভিসা নেওয়ার পরও সৌদিতে আছেন- তাদের ২৪ জুলাইয়ের মধ্যে সৌদি আরব ত্যাগ করতে হবে।

বসবাসের অনুমতি (ইকামা) ছাড়াই অবস্থান, অনুমতি ছাড়া কাজ করা এবং অবৈধ অনুপ্রবেশের মতো অপরাধের ক্ষেত্রে গত ২৯ মার্চ থেকে ৩ মাসের সাধারণ ক্ষমাঘোষণা করেছিল সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ইতোমধ্যে পাঁচ লাখের বেশি অবৈধ অভিবাসী সাধারণ ক্ষমতার সুযোগে সৌদি আরব ত্যাগ করেছেন বলে আরব নিউজের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, বৈধ কাগজপত্রহীন ১৯ হাজার ৮৩৩ বাংলাদেশি ইতোমধ্যে সাধারণ ক্ষমার সুযোগে দেশে ফিরেছেন।

সৌদি আরবের নিয়ম অনুযায়ী কোনো অবৈধ অভিবাসী ধরা পড়লে তাকে জরিমানা বা শাস্তির মুখোমুখি হতে হয়। দেশে ফেরত পাঠানোর আগে তার আঙুলের ছাপ রেখে দেওয়া হয়; যাতে ওই ব্যক্তি ভবিষ্যতে আর কখনো সৌদি আরবে প্রবেশ করতে না পারেন।

যারা সাধারণ ক্ষমার সুযোগ নেবেন, কোনো সাজা ছাড়াই দেশে ফেরার সুযোগ পাবেন তারা। তাদের আঙুলের ছাপও নেওয়া হবে না। ফলে ভবিষ্যতে বৈধভাবে সৌদি আরবে প্রবেশের সুযোগ পাবেন তারা।

সৌদি গেজেটের তথ্য অনুযায়ী, বর্তমানে ১৩ লাখ বাংলাদেশি সৌদি আরবে বিভিন্ন পেশায় কাজ করছেন, যার মধ্যে ৬০ হাজার নারী গৃহকর্মী হিসেবে কাজ করছেন।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ