গরুর দোহাই দিয়ে সহিংসতা গ্রহণযোগ্য নয়: মোদি
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

গরুর দোহাই দিয়ে সহিংসতা গ্রহণযোগ্য নয়: মোদি

গরু পবিত্র, তাকে রক্ষা করতে হবে, এই ধুয়া তুলে নিজের হাতে আইন তুলে নেওয়ার অধিকার কারও নেই। গরুর ব্যাপারে মহাত্মা গান্ধী, আচার্য বিনোভা ভাবে’র চেয়ে বেশি রক্ষণশীলতার পরিচয় কেউই দিতে পারেনি। এই ধরনের কার্যকলাপ গান্ধীজিও কখনো সমর্থন করতেন না বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি।

গরু সংরক্ষণ ও এ নিয়ে সংঘর্ষে নিহতদের ঘটনায় তিনি নিজের ও দলের অবস্থান এভাবেই পরিস্কার করলেন বলে এনডিটিভির এক প্রতিবেদনে প্রকাশিত হয়েছে। সারা ভারতে গরু হত্যা ও সংরক্ষণ নিয়ে যে সংঘর্ষ হয়েছে তার বেশিরভাগই মোদির শাসনামলে হয়েছে; আর এগুলোর অধিকাংশই ক্ষমতাসীন বিজেপি পার্টি দ্বারা সংগঠিত হয়েছে বলে সম্প্রতি বেশ কিছু ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল।

প্রতিবেদনে বলা হয়, ২০১০ সাল থেকে ভারতে গরু নিয়ে যতোগুলো সহিংস ঘটনা ঘটেছে তার ৯৭ শতাংশই দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শাসনামলে সংগঠিত হয়েছে। এমনকি মোট সংঘাতের অর্ধেকই ঘটিয়েছে বর্তমান শাসক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। ২০১৭ সালের প্রথম ৬ মাসে গরু নিয়ে ২০টির মতো সহিংস ঘটনা ঘটেছে।

গরু সহিংসতার বিরুদ্ধে মানব বন্ধন।

ইন্ডিয়া স্পেন্ড সেন্টার কন্টেন্ট অ্যানালাইসিসের বরাত দিয়ে বিজনেস স্ট্যান্ডার্ডের এক প্রতিবেদনে বলা হয়, ২০১০ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত মোট ৭ বছরের তথ্যাদি বিশ্লেষণের ফলাফল। সেখানে ২০১৬ সালকে সবচেয়ে খারাপ সাল বলে উল্লেখ করা হয়। কারণ সংগঠিত ঘটনাগুলোর ৭৫ শতাংশই ওই সালে সংগঠিত হওয়া।

প্রসঙ্গত, নরেন্দ্র মোদি ২০১৪ সালের মে মাসে ক্ষমতা গ্রহণ করেন।

অর্থসূচক/কে এম

এই বিভাগের আরো সংবাদ