বানরে ফেঁসেছেন মালিঙ্গা
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

বানরে ফেঁসেছেন মালিঙ্গা

ক্রীড়ামন্ত্রীকে ‘বানরে’র সঙ্গে তুলনা করে ফেঁসে গেছেন শ্রীলংকান ক্রিকেটার লাসিথ মালিঙ্গা। শ্রীলংকান ক্রিকেট বোর্ড তাকে ১ বছরের জন্য নিষিদ্ধ করেছেন। যদিও এটি এখনই কার্যকর হচ্ছে না। তার এই নিষেধাজ্ঞা আপাতত ৬ মাসের জন্য স্থগিত থাকবে। এ সময়ের মধ্যে তিনি ফের একই ধরনের অপরাধ করলে সরাসরি ওই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

Angelo Mathews Lasith Malinga Sri Lanka

এর পাশাপাশি কিছু আর্থিক জরিমানাও গুণতে হবে মালিঙ্গাকে। পরবর্তী ম্যাচ ফির ৫০ শতাংশ কেটে রাখবে বোর্ড। আগামী শুক্রবার জিম্বাবুয়ের সঙ্গে ওয়ান ডে ম্যাচ খেলবে শ্রীলংকা। ওই ম্যাচের ফি থেকেই জরিমানার অর্থ কেটে রাখা হবে।

অবশ্য শাস্তির পরিমাণ আরও বেশি হতে পারতো। কিন্তু দুটি কারণে বোর্ড ততটা কঠোর হয়নি। প্রথমত দেশের হয়ে তার অতীত পারফরম্যান্স; দ্বিতীয়ত ভুল স্বীকার করে মালিঙ্গার নিঃশর্ত ক্ষমা প্রার্থনা।

উল্লেখ, শ্রীলঙ্কা চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে উঠতে না পারায় দলের কড়া সমালোচনা করেছিলেন ক্রীড়ামন্ত্রী দয়াসিরি জয়াসেকারা। এ সময় তিনি মালিঙ্গাদের শরীরের স্থুলতার দিকে ইঙ্গিত করে বলেন, তাদের শরীরে চর্বির পরিমাণ বেশি। তাই তারা ঠিকমতো নড়তে পারেন না।

ক্রীড়ামন্ত্রীর অভিযোগে মালিঙ্গা তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তিনি একটিরূপক ব্যবহার করে বলেন, ‘যারা বসে বসে শুধু চেয়ার গরম করে, তাদের ব্যাপারে আমি কিছু বলতে চাই না। যখন টিয়া পাখিকে খাঁচায় পুরে রাখা হয়, খাঁচার বাইরের বানররা খুব চেঁচামেচি করে। কেবল টিয়া পাখিই বোঝে খাঁচায় থাকার যন্ত্রণাটা কেমন। টিয়া পাখির উচিত বিষয়টি সম্পর্কে বলা, বানরের নয়। বানর যদি খাঁচায় থাকার যন্ত্রণা নিয়ে আলাপ করা শুরু করে, তাহলে সমস্যা তৈরি হয়।’

মালিঙ্গার ওই বক্তব্যের পর ক্রীড়ামন্ত্রী তার বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে তদন্তের নির্দেশ দেন। তিন সদস্যের সেই শৃঙ্খলা কমিটির সামনে হাজির হয়ে কাল মালিঙ্গা সব দোষ স্বীকার করে নেন। এর পরই তার বিরুদ্ধে শাস্তি চূড়ান্ত করে ক্রিকেট বোর্ড।

তবে মন্দের ভালো হচ্ছে, মালিঙ্গাকে এখনও জাতীয় দলে রাখা হয়েছে। জিম্বাবুয়ের বিরুদ্ধে অনুষ্ঠেয় ৫টি ওয়ানডে ও ১টি টেস্টে খেলতে পারবেন তিনি।

এই বিভাগের আরো সংবাদ