তালেবানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলো আইএস
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

তালেবানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলো আইএস

তালেবান ইসলামের সঙ্গে প্রতারণা করছে এবং তারা ভণ্ড মুসলিম আখ্যা দিয়ে তাদের বিরুদ্ধে যুদ্ধের ডাক দিয়েছে ইসলামিক স্টেট (আইএস)। এ সংগঠনের সঙ্গে জড়িত সবাইকে হত্যা করে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা উচিত বলে ফতোয়া জারি করেছে তারা।

গত বছর আগস্টে আইএসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল তালেবান। আফগানিস্তানে নিজেদের প্রভাব বিস্তার করতে এই দুই জঙ্গি সংগঠন পরস্পরের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করছে বলে বিশেষজ্ঞ মহলের মত।

আইএস কমান্ডার আবু বকর আল-বাগদাদি। সংগৃহীত ছবি।

ইরানের সংবাদ সংস্থা তসনিম এর বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানায়, আইএস কমান্ডার আবু বকর আল-বাগদাদি তার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। মার্কিন হস্তক্ষেপে আফগানিস্তানে তালেবান শাসনের অবসান হলেও সে দেশ থেকে একেবারে নির্মূল হয়নি। এখনো আফগানিস্তানের বিস্তীর্ণ এলাকায় তালেবানের যথেষ্ট প্রভাব রয়েছে।

অন্যদিকে গত কয়েক বছরে আফগানিস্তানের বেশ কিছু এলাকায় আইএসের আধিপত্য বৃদ্ধি পাচ্ছে। এ বার দুই শক্তিশালী জঙ্গি সংগঠনই পরস্পরের বিরুদ্ধে যুদ্ধের ডাক দেওয়ায় গ্রামীণ আফগানিস্তানে অস্থিরতা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

সে কারণেই তালেবানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা হয়েছে বলে দাবি র সংগঠনের। এই খবর প্রকাশ করেছে।

আইএস সশস্ত্র বাহিনী।

আইএস এবং তালেবানের মধ্যে এই শত্রুতা বেশ কয়েক বছর ধরেই দেখা যাচ্ছে। গত বছর আগস্টে আফগান তালেবানের মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ আইএস এর বিরুদ্ধে যুদ্ধের ডাক দিয়েছিলেন। আইএস জঙ্গিদের হত্যা করা হবে বলে ঘোষণা করা হয়েছিল। এ বার আইএস-ও তালেবানের বিরুদ্ধে পথে হাঁটছে।

এ নিয়ে আফগান সরকারের মাথাব্যথাও বাড়ছে বলে প্রতিবেদনে প্রকাশিত হয়েছে।

অর্থসূচক/কে এম

এই বিভাগের আরো সংবাদ