ভারতে ঋণ খেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংকই
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ভারতে ঋণ খেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংকই

ভারতে ঋণ খেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে খোদ কেন্দ্রীয় ব্যাংকই। ব্যাংক থেকে বড় অংকের ঋণ নিয়ে পরিশোধ করেনি এমন ৫৫ হিসাবধারীর বিরুদ্ধে আগামী ৬ মাসের মধ্যে ব্যবস্থা নিতে বলা হয়েছে। তা না হলে তাদেরকে দেউলিয়া বিধির আওতায় আনা হবে।

দেশটির একাধিক সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, অনুৎপাদক সম্পদে রাশ টানতে গড়া তত্ত্বাবধানকারী কমিটি (ওভারসাইট কমিটি) সম্প্রসারণের কথাও জানিয়েছে শীর্ষ ব্যাংক। সেখানে ৩ নতুন সদস্য যুক্ত করে ৫ সদস্যের প্যানেলে করা হবে। এই প্যানেলই ওই ৫৫ হিসাবধারীর উপর পর্যবেক্ষণ চালাবে।

ছবি সংগৃহীত

অন্তত ৮ লাখ কোটি টাকার অনুৎপাদক সম্পদের বোঝা নিয়ে ধুকে ধুকে চলছে দেশের ব্যাংকিং শিল্প। এর মধ্যে কমপক্ষে ৬ লাখ কোটি রয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের খাতায়। এই পাহাড় প্রমাণ সমস্যায় রাশ টানতে হালে কোমর বেঁধে নেমেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া।

খবরে বলা হয়, এ মাসের গোড়াতেই নতুন দেউলিয়া বিধি প্রয়োগের জন্য ১২টি অ্যাকাউন্টকে চিহ্নিত করেছে তারা। যাদের প্রত্যেকের খেলাপি ঋণের অংক অন্তত ৫,০০০ কোটি রুটি। সম্মিলিতভাবে মোট অনুৎপাদক সম্পদের এক-চতুর্থাংশই তৈরি হয়েছে তাদের দৌলতে। তারপরে এবার জানা গেল ৫৫টি অ্যাকাউন্ট চিহ্নিত করার কথা।

শীর্ষ ব্যাংক জানিয়েছে, এই ৫৫টি অ্যাকাউন্টের ক্ষেত্রে কী পদক্ষেপ করা হবে, দ্রুত সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ৬ মাসের মধ্যে সমাধান খুঁজে বের করা হবে। সেগুলি খতিয়ে দেখবে খোদ রিজার্ভ ব্যাংকই। পদক্ষেপ করবে সেগুলির ক্ষেত্রে নতুন দেউলিয়া বিধি কার্যকর করার জন্য।

কোনও সংস্থার ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা আছে, না কি তা দ্রুত গুটিয়ে ফেলাই বাস্তবসম্মত- সেটিও আমলে নেওয়া হবে।

এস

এই বিভাগের আরো সংবাদ