ঈদে ভাজা সেমাই আর খেজুরের সেমাই
today-news
brac-epl
প্রচ্ছদ » App Home Page

ঈদে ভাজা সেমাই আর খেজুরের সেমাই

ঘরের দরজায় কড়া নাড়ছে ঈদ। কেনাকাটা, বেড়ানোর তালিকা হয়তো করা শেষ। ঈদের খাবারের তালিকায় থাকা প্রথম খাবার সেমাইও কিনে রেখেছেন অনেকে। তাই সেমাই রান্নার নতুন কয়েকটি রেসিপি জানাচ্ছে অর্থসূচক-

ভাজা সেমাই

উপকরণ: ১৫০ থেকে ২০০ গ্রাম লম্বা সেমাই (ভালোভাবে ভেঙে নেওয়া), তেল ১/২ কাপ, পানি ১ কাপ, এলাচ ৮-১০ টা, চিনি স্বাদমত, কিসমিস, কাজু বাদাম আর পেস্তাবাদাম পরিমানমত। (৪জন থেকে ৬ জনের পরিমান)

ভাজা সেমাই।

প্রস্তুত প্রণালী: প্রথমে তেল হালকা গরম করে তাতে ভেঙে রাখা সেমাই দিয়ে নাড়াচাড়া করতে হবে। তারপর তাতে এলাচগুলো দিয়ে ১ মিনিটের মত অপেক্ষা করুন। করতে হবে যতক্ষণ না সুবাস বের হবে ততক্ষণ হালকা নাড়াচাড়া করুন। তারপর পানি ও একটু পর কিসমিস দিয়ে মৃদু তাপে ৫ থেকে ১০ মিনিট রেখে দিন। এবার সেমাই বেশি শুকিয়ে আসলে প্রয়োজনে আবার একটু পানি দিন, এবার ঢাকনা দিয়ে অল্প আঁচে রান্না করুন।  এখন ঝরঝরে সেমাই নামিয়ে অন্যান্য উপকরণ দিয়ে ডিশে সাজিয়ে পরিবেশন করুন।

খোরমার সেমাই

খোরমার সেমাই।

উপকরণ: ৮ কাপ বা ২ কেজি পরিমান গুঁড়া দুধ, ১০০ গ্রাম সেমাই, ১১৫ গ্রাম কনডেন্স মিল্ক, চিনি স্বাদমত, ১০-১২ টা এলাচ, ১০-১২ টা খোরমা লম্বা করে ফালি করা, আধা কাপ পরিমান পেস্তা বাদাম, কাজু বাদাম, কিসমিস এবং সামান্য লবণ।

প্রস্তুত প্রণালী: দুধ গরম করে তাতে চিনি, আর কনডেন্স মিল্ক, এলাচ খোরমা এবং একটু লবন দিন। ১৫-২০ মিনিট নাড়া চাড়া করে তাতে সেমাই দিয়ে দিন। এবার দুধ ঘন হয়ে এলে তাতে কেটে রাখা বাদাম আর কিসমিস মেশান এবং একটি পাত্রে ঢেলে পছন্দ মত সাজিয়ে পরিবেশন করুন।

সূত্র: দ্য ডন অনলাইন অনুসারে।

অর্থসূচক/টি এম/কে এম

এই বিভাগের আরো সংবাদ